• গ্রীক জাতীয় ঐক্যমতের সরকারের নতুন প্রধানমন্ত্রী হলেন লুকাস পাপাদেমোস
    Lucas-Papademos.jpg

    ইউকেবেঙ্গলি - ১০ নভেম্বর ২০১১, বৃহস্পতিবারঃ  ইউরোজৌনের অন্যতম ঋণ-সঙ্কটগ্রস্ত দেশ গ্রীসের সমাজাতান্ত্রবাদী দলের নেতা জর্জ পাপেন্দ্রো পদত্যাগ সম্মত হবার পর দেশের প্রেসিডেন্টের উদ্যোগে দরদস্তুরের ফল হিসেবে শেষপর্যন্ত ঐক্যমতের সরাকার গঠনের লক্ষ্যে ‘নিরপেক্ষ’ বলে বিবেচিত অর্থনীতিবিদ ডঃ লুকাস পাপাদেমোস প্রধানমন্ত্রী হলেন।

    আজ বৃহস্পতিবার প্রেসিডেন্ট ভবনে অনুষ্ঠিত বিবিধ-দলীয় ঐক্যমতের বৈঠক থেকে আবির্ভূত হয়ে পাপাদেমোস জানান, রাজনীতিকদের অনুরোধে গ্রীসের সঙ্কট সমাধান-কল্পে কাজ করার লক্ষ্যে তিনি জনতন্ত্রের সরকার প্রধানের দায়িত্ব নিতে সম্মত হয়েছেন। তিনি বলেন, ‘আমি কোনো রাজনীতিক নই। আমার কর্মজীবনের অধিকাংশ নিয়োজিত হয়েছে অর্থনীতিতে।’

    উল্লেখ্য, ৬৪ বছর বয়স্ক লুকাস পাপাদেমোস ১৯৭০-এর দশকে মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাস্যাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজীতে অধ্যয়ণ করেন। তাঁর প্রথম ডিগ্রী পদার্থবিজ্ঞানে, মাস্টার্স বৈদ্যুতিক প্রকৌশলে এবং পিএইচডি অর্থনীতিতে।

    প্রধানমন্ত্রীত্ব গ্রহণের আগে পর্যন্ত তিনি প্রাক্তন প্রধানমন্ত্রী জর্জ পাপান্দ্রোর অর্থনীতি-উপদেষ্টা হিসেবে নিযুক্ত ছিলেন। তার আগে তিনি ইউরোপীয়ান ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন ২০০২-২০১০ সাল অবধি। গ্রীসের ইউরোপীয়ান ইউনিয়নে অন্তর্ভূক্তি-কালে ডঃপাপাদেমোস ছিলেন ব্যাংক অফ গ্রীসের প্রধান। এছাড়াও তিনি যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভের বৌস্টন শাখায় দায়িত্ব পালন করেন।

    অর্থনীতির শিক্ষক হিসেবে ডঃ পাপাদেমোস যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া ইউনিভার্সিটি, হার্ভার্ড ইউনিভার্সিটি এবং নিজদেশে এ্যাথেন্স ইউনিভার্সিটিতে অধ্যাপনা করেছেন।

    আগামীকাল দুপুরে ডঃ পাপাদেমোস গ্রীসের প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করবেন।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন