• গ্রীসের উচিত ইউরো পরিত্যাগ করাঃ অভিমত হার্ভার্ড অধ্যাপক মার্টিন ফীল্ডস্টাইনের
    greece_usa_economist_warns_leaving_euro.jpg

    ইউকেবেঙ্গলি - ৭ জুন ২০১২, বৃহস্পতিবারঃ  বিধ্বস্ত অর্থনীতির পূনর্গঠনে গ্রীসের অভিন্ন ইউরো মূদ্রা পরিত্যাগ করা উচিত বলে মন্তব্য করেছেন পশ্চিমের প্রথম সারির অর্থনীতিবিদ মার্টিন ফীল্ডস্টাইন। যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক ফীল্ডস্টাইন বলেন, 'গ্রীসের অর্থনীতি ভয়ানক অবস্থায় আছে, আমি মনে করি না একে ঠিক করা সম্ভব'।

    প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট রৌন্যাল্ড রেগ্যানের অর্থনীতি বিষয়ক উপদেষ্টা মার্টিন বলেন, 'জার্মানীর মতো বড়ো (অর্থনীতির) দেশগুলো অনির্ধারিতকালের জন্য ঋণ দিতে না থাকলে গ্রীসের পক্ষে ইউরোতে থাকা সম্ভব নয়'। গ্রীস ইউরো ছেড়ে গেলে সাময়িকভাবে বিশৃঙ্খলা দেখা দিতে পারে, তবে দীর্ঘ মেয়াদে তাতে মঙ্গল হবে - জানান ফীল্ডস্টাইন।

    তাঁর মতে, ইউরো ছেড়ে পুরনো দ্রাক্‌মা মূদ্রায় ফিরে গেলে গ্রীসের পক্ষে অন্যান্য দেশের মূদ্রার বিপরীতে নিজের মূদ্রার অবমূল্যায়ন করা সম্ভব হবে, ফলে দেশটির অর্থনৈতিক কর্মকাণ্ডে বৃদ্ধি ঘটবে ও কর্মসংস্থান বাড়বে। ইউরোপীয় নেতারা মহাদেশটির সার্বভৌম ঋণ-সঙ্কটের গুরুত্ব বুঝতে পারছে, তবে তা থেকে বেরিয়ে আসার মতো কোন দীর্ঘ-মেয়াদী কোন কৌশল এখনও নেননি বলে মনে করছেন, এ-অর্থনীতিবিদ।

    অভিন্ন ইউরো মুদ্রা চালু হওয়ার আগেই যুক্তরাষ্ট্রের দ্য ন্যাশনাল ব্যুরো অফ ইকোনমিক রিসার্চের প্রাক্তন প্রধান মার্টিন ভবিষ্যতবাণী করেছিলেন, 'এটি টিকবে না'। গত সেপ্টেম্বরে তিনি এক সাক্ষাতকারে সে-কথা স্মরণ করিয়ে দিয়ে বলেছিলেন, 'অভিন্ন মূদ্রা ব্যর্থ বলে প্রমাণিত হয়েছে'।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন