• গ্রীসে বামপন্থী-জোটের উত্থানঃ মূলধারার দলগুলোর বিরুদ্ধে রায় জনগণের
    greece-election.jpg

    ইউকেবেঙ্গলি - ৮ মে ২০১২, মঙ্গলবারঃ গ্রীসে গত রোববার অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে অভাবনীয় সাফল্য পেয়েছে বামপন্থী জোট 'র‍্যাডিক্যাল লেফট' বা সিরিজা। 'দ্বি-দলীয়' রাজনৈতিক ব্যবস্থায় বিভক্ত দেশটিতে বামপন্থীদের এ-জোটটি ১৬.৭৮% ভৌট পেয়ে দ্বিতীয় হয়েছে। এরই মধ্য দিয়ে জোটটি গ্রীসের দ্বি-দলীয় বলয় ভেঙে নতুন রাজনৈতিক শক্তিরূপে আবির্ভূত হয়েছে।

    অংশগ্রহণকারী কোন দলই একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি। মধ্য-ডান-পন্থী নিউ ডেমৌক্রেসী পার্টি বামপন্থীদের সিরিজা জোটের চেয়ে মাত্র ২% বেশি -  ১৮.৮৫% ভৌট পেয়ে প্রথম হয়েছে। কিন্তু অন্য দলগুলোর কাছ থেকে প্রয়োজনীয় সমর্থন আদায়ে করতে না পেরে দলটি সরকার গঠনে ব্যর্থ হয়েছে।

    নিউ ডেমৌক্রেসী সরকার গঠনে অপারগতার কারণে প্রেসিডেন্ট এবার সিরিজার প্রধান ৩৭ বছর বয়সী অ্যালেক্সিস টিসিপ্রাসকে সরকার গঠনের অনুরোধ করেছেন। যদি তিনিও বেঁধে  দেয়া ৩ দিনের মধ্যে অন্য দলগুলোর কাছ থেকে প্রয়োজনীয় সমর্থন আদায়ে ব্যর্থ হন তাহলে গ্রীসে আবারও নির্বাচন অনুষ্ঠিত হবে।

    ভৌট গণনায় দেখা যাচ্ছে, গত নির্বাচনে বিজয়ী হওয়া সৌশ্যাল ডেমৌক্রাট দল পাসোকের ভরাডুবি হয়েছে। য়াগেরবারের তুলনায় ৩০% ভৌট কমে মোটে ১৩.১৮% ভৌট নিয়ে দলটি হয়েছে তৃতীয়। নিউ ডেমৌক্রেসী ভোটের সংখ্যাগরিষ্ঠতার বিচারে প্রথম হলেও গত নির্বাচনের তুলনায় তাদের পক্ষে গণ-রায় কমে গিয়েছে ১৪.৬২%।

    বিশ্লেষকরা বলছেন, নতুন করে নির্বাচন হলে তা বাম-জোট সিরিজার জন্য লাভধাজনক হবে। কারণ, বর্তমান নির্বাচনের ফলাফলে এটি স্পষ্ট যে, গ্রীসের জনগন আইএমএফ ও ইউরোপীয় কেন্দ্রীর ব্যাঙ্কের দেয়া ব্যাপক আকারের কৃচ্ছতার শর্তানুসারে বেইল আউট নেয়া অনুমোদন করেনি। সৌশ্যাল ডেমৌক্রেট পাসোক ও রক্ষনশীল নিউ ডেমৌক্রেসীর গ্রীসের তথাকথিত মূল-ধারার দু-দলই এ-নীতিতে ঐক্যবদ্ধ ছিল ফলে, নির্বাচনে দল-দু'টি বিপর্যয়ের সম্মুখীন হয়েছে।

    পক্ষান্তরে, বাম-জোট সিরিজা বিদেশী ঋণ-দাতাদের কাছ থেকে কঠিন শর্তে বেইল আউট নেয়া, রাষ্ট্রীয় সেবার বেসরকারীকরণ, সেবা-খাতে ব্যয়-সঙ্কোচন, পেনশন-সংস্কার-সহ সকল ধরণের গণবিরোধী নীতির বিরোধিতা করে জনগণের প্রভূত আস্থা অর্জন করেছে। কোয়ালিশন সরকার গঠনে ব্যর্থ হয়ে দেশটিতে যদি আবার নির্বাচন হয় তবে, অনুমান করে যায় যে বড় দল-দু'টোকে ঠেকাতে সিরিজার বাক্সে ভৌট আরও বাড়তে পারে।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন