• চন্দ্রপুরুষ নীল আর্মস্ট্রং আর নেইঃ ৮২ বছর বয়সে অবসান হলো তাঁর গৌরবময় জীবন
    Neil-Armstrong-dies.jpg

    ইউকেবেঙ্গলি - ২৬ অগাস্ট ২০১২, রোববারঃ  পৃথিবী থেকে লক্ষ-লক্ষ বছর ধরে চাঁদ অবলোকন-করা মানবজাতির যে-সন্তানটি চার যুগ আগে চন্দ্রপৃষ্ঠে প্রথম অবতরণ করে বলেছিলেন ‘একজন মানুষের এটি ক্ষুদ্র পদক্ষেপ কিন্তু মানব জাতির বিশাল উলম্ফন’। নীল আর্মস্ট্রং নামের সেই চন্দ্রপুরুষটি ৮২ বছর বয়সে গতকাল মারা গেলেন।

    জন্মদিন ৫ অগাস্টের মাত্র দু’দিন পর হাসপাতালায়িত করে নীল আর্মস্ট্রংয়ের হৃদপিণ্ডে একটি অস্ত্রোপচার করা হয় তাঁর ধমনী থেকে একটি প্রতিবন্ধক দূর করার উদ্দেশ্যে। কিন্তু অস্ত্রোপচারোত্তর জটিলতা দাবি করে বসে তাঁর জীবন।

    নীল আর্মস্ট্রংয়ের মৃত্যুর পর তাঁর পরিবারের সদস্যরা এক বিবৃতিতে বলেন, ‘আমরা আমাদের ভগ্নহৃদয়ে এই সংবাদে সকলকে শরিক করছি যে, কার্ডিওভাসকিউল্যার প্রক্রিয়া উদ্ভূত জটিলতার পরিণতিতে নীল আর্মস্ট্রং চির বিদায় নিলেন। নীল ছিলেন আমাদের প্রেমময় স্বামী, পিতা, পিতামহ, ভাই ও বন্ধু। নীল আর্মস্ট্রং ছিলেন একজন নির্বিকার অ্যামেরিকান বীর, যিনি সব সময় বিশ্বাস করতেন তিনি কেবলই তাঁর কর্তব্য পালন করছেন।’

    বিবৃতিতে আরও বলা হয়, ‘অতিশয় ভালো এই মানুষটিকে হারিয়ে আমরা যখন শোক করছি, তখন আমরা পাশাপাশি তাঁর উল্লেখযোগ্য জীবনটিও উদযাপন করছি, আর আশা করছি, তাঁর এই জীবন বিশ্বজুড়ে তরুণ-তরুণীদের স্বপ্ন-সার্থকে কঠোর কর্মপ্রয়াসে, সীমান অতিক্রম ও আহরণের ক্ষেত্রে ও নিঃস্বার্থভাবে নিজেদের চেয়ে বৃহত্তর একটি উদ্দেশ্যের প্রতি নিবেদিত হতে উদাহরণ হিসেবে কাজে লাগবে।’

    উল্লেখ্য, নীল আর্মস্ট্রং ১৯৬৯ সালের ২০শে জুলাই মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে 'এ্যাপোলো ১১' নামের রকেট-যোগে চন্দ্রপৃষ্ঠে প্রথম অবতরণ করেন। 'এ্যাপোলো ১১'-তে তাঁর সাথে আরও ছিলেন এডউইন অলড্রিন ও মাইকেল কলিন্স। চন্দ্রপৃষ্ঠে আর্মস্ট্রংয়ের পর-পর পা রাখেন অলড্রিন এবং কলিন্স নভোযানটিতেই অপেক্ষা করেন সাথীদের ফিরে আসার।

    নীল আর্মস্ট্রং যখন তাঁর বিখ্যাত উক্তি করেন, তখন 'ম্যান'-এর পূর্বে 'এ্যা' শ্রুত হয়নি। এটি তাঁর ব্যাকরণগত বিচ্যুতি না-কি বেতারযন্ত্রে অধৃতি, তা নিশ্চিত নয়। তাই, তাঁকে উদ্ধৃতি করার সময় একটি প্রয়োজনীয় ইণ্ডিফিনিট আর্টিকল 'এ্যা' যুক্ত করে বলা হয়,  'This is one small step for (a) man but a giant leap for mankind' । কারণ, 'এ্যা ম্যান'-এর অর্থ যেখানে 'একজন মানুষ' বা 'একজন পুরুষ',  আর্টিকল বিহীন 'ম্যান'-এর অর্থ হচ্ছে মানবজাতি। কিন্তু তিনি মানবজাতির অর্জনের ক্ষেত্রে একজন মানুষের পদক্ষেপের তাৎপর্য্য বুঝাতেই সম্ভবতঃ ভুল করে 'ম্যান' বলেছিলন। কিন্তু সম্ভাব্য সে-ভুলই আজ অর্থবহ হয়ে উঠেছে চন্দ্র-জয়ে ব্যক্তি-মানুষ নীল আর্মস্ট্রংয়ের মানব জাতির সমার্থক হয়ে ওঠা মধ্য দিয়ে। 

    ইউকেবেঙ্গলি নীল আর্মস্ট্রংকে 'চন্দ্রপুরুষ' বলে অভিহিত করছে।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন