• চাইল্ড-বেনেফিট কর্তন কার্যকর হচ্ছে আজ থেকেঃ জেনে নিন বিস্তারিত
    uk_child_benefit_cut_explanation.jpg

    ইউকেবেঙ্গলি - ৭ জানুয়ারী ২০১৩, সোমবারঃ টৌরি-লিব্‌ডেম কোয়ালিশন সরকারের পূর্ব-ঘোষিত চাইল্ড বেনেফিট কাট বা শিশু-ভাতা কর্তনের নীতি কার্যকর হচ্ছে আজ থেকে। নতুন নিয়মের আওতায় নির্দিষ্ট পরিমানের চেয়ে বেশি উপার্জনকারী ব্যাক্তিরা তাঁদের শিশুদের জন্য আর শিশু-ভাতা পাবেন না অথবা পেলেও তার জন্য আয়কর দিতে হবে।

    পূর্বের নিয়মে সকল ব্রিটিশ শিশুর প্রতিপালনে সহায়তা-স্বরূপ ভাতা প্রদান করতো
    রাষ্ট্র, যা পিতা-মাতা বা আইনী অভিভাবকের ব্যাঙ্ক এ্যাকাউন্টে সরাসরি
    পাঠানো হতো। অভিভাবকের আয় বা অন্য কোন বিষয় সেখানে নির্ণায়ক-ভূমিকা পালন
    করতো না। ভিন্ন রাজনৈতিক মতাদর্শের এ-দল-দু'টো সরকার গঠনের পর থেকে এ-পর্যন্ত  অনেকগুলো রাষ্ট্রীয় ভাতা কর্তন বা প্রত্যাহারের ঘোষণা দিয়েছে, তবে শিশুভাতা এগুলোর মধ্যে সবচেয়ে স্পর্শকাতর বলে প্রতিভাত হওয়ায় বিতর্ক ও সমালোচনাও হয়েছে বেশি।

    বার্ষিক ২০০ কোটি পাউণ্ড সরকারী ব্যয় কমানোর লক্ষ্যে ক্যামেরোন-ক্লেইগের সরকার শিশুভাতা কর্তন করতে যাচ্ছে। সরকারের এ-সিদ্ধান্তের সমর্থনে প্রধানমন্ত্রী ডেইভিড ক্যামেরোন বলেছেন, 'আমি বলছি না যে, (যারা এ-নিয়মের কারণে ক্ষতিগ্রস্থ হবেন) তারা ধনী। তবে তাদের কাছ থেকে শিশুভাতা কর্তন করা মৌলিকভাবে ন্যায্য'। ব্রিটেইনজুড়ে অন্ততঃ ১২ লাখ পরিবারের শিশুরা নতুন এ-আইনে কারণে ক্ষতিগ্রস্থ হবে।

    নতুন নিয়মানুসারে, পরিবার-প্রতি নির্দিষ্ট আয় বেঁধে দেয়া নির্দিষ্ট সীমা অতিক্রম করলে সে-পরিবারের শিশুরা ভাতা পাবে না। এ-বছরের আয়-সীমা অনুযায়ী এককভাবে পরিবারের একজনের উপার্জন যদি বার্ষিক ৫০,০০০ পাউণ্ড পর্যন্ত হয় তবে সে-পরিবার পূর্ণ ভাতাই পেতে থাববে।  যদি একক আয় ৫০,০০১ পাউণ্ড থেকে ৫৯,৯৯৯ পাউণ্ড পর্যন্ত হয় তবে সে-পরিবার শিশু-ভাতা পাবে ঠিকই তবে তার জন্য উচ্চহারে আয়কর দিতে হবে। ফলে তাদেরকে বছর শেষে সেল্‌ফ এ্যাসেসমেণ্ট ফরম পূরণ করে কর পরিশোধ করতে হবে।

    কিন্তু যদি এককভাবে পরিবারের যেকোন একজনের উপার্জন ৬০,০০০ পাউণ্ড বা তার উর্ধ্বে হয় তবে সে-পরিবারের কোন শিশুই আর ভাতা পাবে না।

    যে-সকল পরিবারের যৌথ উপার্জন এ-সীমার আওতায় পরে বটে কিন্তু এককভাবে একজনের উপার্জন এ-সীমার নিচে তারা আগের মতোই শিশু-ভাতা পাবেন। উদাহরণস্বরূপঃ যদি উভয়ের উপার্জন ৪৯,০০০ পাউণ্ড করে বা মোট গৃহাস্থলীর উপার্জন ৯৮,০০০ পাউণ্ড হয় তবে, যদিও তাদের যৌথ উপার্জন নির্ধারিত সীমার চেয়ে বেশি কিন্তু এককভাবে কম, ফলে তাদের ভাতা প্রাপ্তিতে কোন পরিবর্তন হবে না।

    শিশু-ভাতার উপর করের এ-হার নির্ভর করবে ৫০,০০০ পাউণ্ডের চেয়ে কতো উর্ধ্বে একজনের উপার্জন। বর্তমান ২০১২-১৩ অর্থ-বছরের জন্য প্রতি ১০০ পাউণ্ড বাড়তি আয়ের জন্য প্রাপ্ত ভাতার ১% হারে কর প্রযোজ্য হবে। অর্থাৎ, যদি উপার্জন ৫৫,০০০ পাউণ্ড হয়, তবে কর দিতে হবে ৫০% হারে। এ-হিসেবে যাদের পরিবারে একটি শিশু রয়েছে তাদেরকে প্রাপ্ত ১০৫৫.৬০ পাউণ্ড ভাতার উপর মোট ৫২৭.৮০ পাউণ্ড কর দিতে হবে। যাদের ২টি শিশু তাদের প্রদেয় করের পরিমান হবে ৮৭৬.২০ পাউণ্ড।

    নিচের সারণিতে ৫০,০০০ থেকে ৬০,০০০ পাউণ্ড পর্যন্ত উপার্জনকারীদের শিশু-ভাতার জন্য প্রদেয় করের হিসেব দেখানো হলোঃ

    শিশুভাতার উপর করের হিসেব

    ৫০,০০০ পাউণ্ডের বেশি উপার্জনকারীদেরকে যেহেতু উচ্চহারে কর দিতে হবে, অর্থাৎ কারও-কারও জন্য কর ও ভাতার পরিমান প্রায় একই দাঁড়াবে, তাই অনেকেই স্বেচ্ছায় ভাতা-প্রাপ্তি বন্ধ করে দিচ্ছেন। সরকারী সূত্রে জানা গিয়েছে গতকাল পর্যন্ত প্রায় ২ লাখ ব্যাক্তি স্বেচ্ছায় শিশুভাতা নেয়া বন্ধ করতে আবেদন করেছেন।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন