• চীন-ভারত সীমান্তে উত্তেজনাঃ লাদাখে ভারতের 'অভ্যন্তরে' চীনের সেনা-ছাউনি
    india_china_map.jpg

    ইউকেবেঙ্গলি - ৩০ এপ্রিল ২০১৩, মঙ্গলবারঃ  বিরোধপূর্ণ লাদাখ সীমান্তের ভারত-নিয়ন্ত্রিত অংশের প্রায় ২০ কিলোমিটার অভ্যন্তরে প্রবেশ করে ছাউনি ফেলেছে চীনের সেনাবাহিনী। ভারতের বিরোধী-দলগুলোর তীব্র সমালোচনা ও শক্তি প্রয়োগে চাপের মুখে পড়লেও কেন্দ্রীয় সরকার কুটনৈতিক পথেই এ-পরিস্থিতির মোকাবেলা করার চেষ্টা করে যাচ্ছে।

    গত কয়েক বছরে বাঙ্কার ও সড়ক-সহ নতুন কিছু স্থাপনা নির্মাণ করেছে ভারত, যাতে শুরু থেকেই আপত্তি জানিয়ে আসছিলো চীন। প্রতিবেশীর আপত্তির মুখেও ভারত তার পরিকল্পনা-মতো কাজ চালিয়ে গিয়েছে। এবার সেনা পাঠিয়ে চীন দাবি করেছে পূর্ব লাদাখে ভারত নির্মিত বাঙ্কারগুলো ভেঙ্গে ফেলতে হবে।

    এপ্রিলের ১৫ তারিখে চীনের পিপলস লিবারেশন আর্মির এক প্লাটুন সৈন্য বিনা বাধায় পূর্ব লাদাখের অমিমাংসিত সীমানার ভারতের দাবিকৃত অংশের দৌলত বেগ ওল্ডি সেক্টরের রকি নালা এলাকায় প্রবেশ করে। পাঁচটি ছাউনি ফেলে চীন-সেনারা অবস্থান করতে শুরু করেন এবং এখনও তাঁদের সরে যাবার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। ভারতের সামরিক ও গোয়েন্দা বিশেষজ্ঞের মতামত উল্লেখ করে টাইমস অফ ইণ্ডিয়া আশঙ্কা প্রকাশ করেছে, চীনের সেনারা সম্ভবতঃ দীর্ঘ-মেয়াদে 'থাকার জন্যই' এসেছে।

    উদ্ভূত উত্তেজনা আরও চাগিয়ে দিচ্ছে ভারতের হিন্দু-জাতীয়তাবাদী রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। এ-দলের বক্তব্যঃ মনমোহনের সরকার দূর্বল বলেই এখনও কোনো ব্যবস্থা নিতে ব্যর্থ হয়েছে। দলটি চীনকে শক্ত সামরিক জবাব দিতে দাবি জানিয়েছে সরকারের কাছে। আগামী মাসের ৯ তারিখে ভারতের পররাষ্ট্র-মন্ত্রী সালমান খুরশিদের চীন সফরের কথা রয়েছে। বিজেপি দাবি করেছে এ-সফরও বাতিল করতে হবে। খুরশিদের চীন সফরের পরপরই চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াংয়ের ভারত-সফরে আসার কথা।

    গত দু'সপ্তায় ভারত ও চীনের সেনাদের ব্রিগেডিয়ার পর্যায়ের ৩টি পতাকা-বৈঠক হয়েছে। তবে প্রতিটিই ব্যর্থ হয়েছে সঙ্কট নিরসনে কোনো সমাধানে পৌঁছুতে। আনন্দবাজার-ইয়াহু জানিয়েছে, কূটনৈতিক সমঝোতা না হলে এবং চীন-ভারত জয়েণ্ট মেকানিজম গ্রুপের চেষ্টাও ব্যর্থ হলে, শক্তি প্রয়োগ ছাড়া গত্যন্তর থাকবে না ভারতের হাতে। সেক্ষেত্রে বড়ো ধরণের যুদ্ধ বেধে যেতে পারে বিশ্ব-দরবারে নতুন শক্তিরূপে আবির্ভাবাকাঙ্খী এশীয় দেশ-দু'টোর মধ্যে।

     

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন