• চীন-সাগরের বিতর্কিত দ্বীপে নৌবাহিনী পাঠাচ্ছে চীনঃ কিনে নিতে চায় জাপান
    china_japan_senkaku_Ddaoyu_islands.jpg

    ইউকেবেঙ্গলি - ১১ সেপ্টেম্বর ২০১২, মঙ্গলবারঃ পূর্ব চীন-সাগরের বিতর্কিত দ্বীপপূঞ্জ কিনে নেওয়ার প্রক্রিয়া প্রায় চূড়ান্ত করে এনেছে জাপান। জবাবে চীন তার নৌবাহিনীর সশস্ত্র দু'টো নৌযান পাঠিয়েছে দ্বীপটি পাহারা দিতে।

    ৮টি ক্ষুদ্র দ্বীপের সমন্বয়ে গঠিত চীনা ভাষায় দিয়াইউ (Diaoyu) আর জাপানীতে সেঙ্কাকু (Senkaku) নামের এ দ্বীপপূঞ্জের মালিকানা নিয়ে বিরোধ চলছে দেশ দু'টির - উভয়েরই দাবি এগুলোর মালিক তারাই। যদিও এ-দ্বীপগুলোতে জনবসতি নেই, কিন্তু অবস্থিতির কারণে এর উল্লেখযোগ্য সামরিক ও মৎস আহরণ বিষয়ক গুরুত্ব রয়েছে। এছাড়াও এ-দ্বীপপূঞ্জ ও সংলগ্ন সাগরে গ্যাস-সহ মূল্যবান খনিজ-দ্রব্যদি থাকার সম্ভবনা রয়েছে।

    চতুর্দশ শতকে চীন এ-দ্বীপগুলোর হদিশ পায় এবং তখন থেকে দেশটির জেলেরা সেখানে মাছ ধরে আসছিলো। জাপানীরা ১৮৯৫ সাল চীনের কাছ থেকে এগুলোর নিয়ন্ত্রণ কব্জা করে। ১৯৭২ সাল থেকে এ-দ্বীপগুলোর মালিক জাপানের কুরিহারা পরিবার; এর আগে ১৮৯০ সালের দিক থেকে এগুলো নিয়ন্ত্রণ করেছে অন্য একটি জাপানী পরিবার। এ-মুহূর্তে ২৬ মিলিয়ন মার্কিন ডলারে জাপানী সরকার এ-দ্বীপগুলো কিনে নেয়ার প্রক্রিয়া অব্যাহত রেখেছে।

    চীনের দাবী এ-দ্বীপগুলো তাদের সার্বভৌম ভূমির অংশ। প্রেসিডেন্ট হু জিন্তাও গত সপ্তাহান্তে জাপানের এ-ক্রয় প্রক্রিয়াকে 'অবৈধ' বলে অভিহিত করেছেন। প্রতিরক্ষা মন্ত্রণালয় এ-ক্রয় প্রক্রিয়ার তীব্র বিরোধীতা করে জাপানের কাছে প্রতিবাদ পাঠিয়েছে।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন