• ছড়িয়ে পড়ছে সিরিয়ার গৃহযুদ্ধঃ লেবাননে শিয়া-সুন্নি সংঘর্ষে ৭ নিহত
    lebanon_syrian_sunni_shia_conflict.jpg

    ইউকেবেঙ্গলি - ২১ অগাস্ট ২০১২, মঙ্গলবারঃ সিরিয়ার প্রতিবেশি লেবাননে সুন্নি ও শিয়া সম্প্রদায়ভূক্ত আলাওয়াইত মুসলমানদের মধ্যে সশস্ত্র সংঘর্ষে অন্ততঃ ৭ ব্যাক্তির প্রাণহানি ঘটেছে। গত দু'দিন ধরে চলা এ-সংঘর্ষের মধ্য দিয়ে স্পস্টতঃ সিরিয়ার গৃহযুদ্ধ শিয়া-সুন্নি সংঘাতে রূপ নিয়ে মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশেও ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে।

    নিরাপত্তা বাহিনী ও চিকিৎসকদের বরাত দিয়ে বার্তা-সংস্থা রয়টার্স জানিয়েছে সোমবার সন্ধ্যে থেকে শুরু হওয়া এ-সহিংসতায় এ-পর্যন্ত শতাধিক ব্যাক্তি আহত হয়েছেন। দেশটির ত্রিপোলি শহরের বাব আল-তাব্বানেহ্‌ এলাকায় শিয়া ও সুন্নি মুসলমানদের মধ্যে বন্দুক-যুদ্ধের সূত্রপাত হয়। এ-সময় গ্রেইনেডও ব্যবহৃত হয়েছে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

    পরিস্থিতি সামাল দিতে লেবাননের সরকার সেনা মোতায়েন করেছে। সেনাবাহিনীর পক্ষ থেকে প্রচারিত এক সংবাদ-বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, আহতদের মধ্যে ১০ জন সেনা-সদস্যও রয়েছেন।

    উল্লেখ্য, সিরিয়ার আলাওয়াইত প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে ক্ষমতা থেকে উচ্ছেদ করতে প্রধানতঃ দেশটির সুন্নি চরমপন্থীরা পশ্চিমা পরাশক্তিগুলোর সহায়তা নিয়ে সশস্ত্র বিদ্রোহে লিপ্ত রয়েছে। বিদ্রোহীদের মধ্যে রয়েছে লিবিয়া, ইরাক, পাকিস্তান, আফগানিস্থান, সুদান-সহ আরও বিভিন্ন দেশ থেকে আসা আল-কায়েদা সন্ত্রাসীরা।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন