• জনগণকে রাজপথে বিক্ষোভ প্রদর্শনের আহবান মিসরের সেনাপ্রধানের
    egypt_sisi_calls_protest_on_friday.jpg

    ইউকেবেঙ্গলি - ২৪ জুলাই ২০১৩, বুধবারঃ  মিসরের সেনাবাহিনীর প্রতি সমর্থনে জনগণকে রাজপথে নেমে গণ-বিক্ষোভ প্রদর্শনের আহবান জানিয়েছেন দেশটির সেনাপ্রধান আব্দেল ফাতাহ আল-সিসি। গত ৩রা জুলাই সরকারবিরোধী গণ-আন্দোলনের মুখে তিনি এক বছর আগে গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেণ্ট মোহাম্মদ মুর্সিকে অপসারন করেন।

    এদিকে উত্তপ্ত পরিস্থিতির মধ্যে গতরাতে রাজধানীর অদূরে একটি থানায় বোমা-হামলা ঘটেছে।  কায়রো থেকে ৬৮ মাইল দূরে অবস্থিত মানসুরায় একটি থানায় অজ্ঞাত-ব্যক্তি বা ব্যক্তিবৃন্দ বোমার বিষ্ফোরণ ঘটায়। এতে অন্ততঃ ১ জন পুলিস-সদস্য নিহত হয়েছে; আহত হয়েছে প্রায় ৩০ জন।

    টেলিভিশনে প্রচারিত এক বক্তৃতায় সেনা-প্রধান ও প্রতিরক্ষা-মন্ত্রী আল-সিসি বলেন, "আসছে শুক্রবার জনগণকে রাজপথে নামতে অনুরোধ করছি আমি। [এর মাধ্যমে জনগণ] ইচ্ছার প্রমাণ দিন এবং সম্ভাব্য রাজনৈতিক হিংসার বিরুদ্ধে লড়তে আমাকে, সেনাবাহিনীকে ও পুলিসকে সমর্থন দিন"।

    প্রাক্তন প্রেসিডেণ্ট মোহাম্মদ মুর্সির দল মুসলিম ব্রাদারহূড আল-সিসির এ-আহবানকে 'হুমকি' বলে আখ্যায়িত করে শুক্রবার তাদের নিজস্ব সেনা-বিরোধী বিক্ষোভ প্রদর্শন চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেছে। দলটির সমর্থকেরা মুর্সির অপসারণের পর থেকেই নিয়মিতভাবে রাজপথে বিক্ষোভ দেখিয়ে আসছে। তখন থেকে এ-পর্যন্ত অন্ততঃ ১০০ জন নাগরিক প্রাণ হারিয়েছেন রাজনৈতিক হানাহানিতে।

    আল-সিসির এ-বক্তব্যের প্রেক্ষাপটে দেখা যাচ্ছে, নবনিযুক্ত প্রেসিডেণ্ট বা তাঁর মন্ত্রীসভা নয় সেনাবাহিনীই ক্ষমতা ও ঘটনাবলির নিয়ন্ত্রণ করছে।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন