• জন কেরি দিল্লিতেঃ 'আমরা নতুন একটি সম্পর্ক চাই'
    india_kerry_swaraj_press_conf.jpg

    ইউকেবেঙ্গলি - ৩১ জুলাই ২০১৪, বৃহস্পতিবারঃ ভারত সফরে এসে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী জন কেরি আজ বলেছেন, "আমরা একটি নতুন সম্পর্ক চাই।" বিপরীতে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রী সুষমা স্বরাজ বলেছেন, উভয় দেশ "একটি গুরুত্বপূরণ মোড়ে" এসে পৌঁছেছে। খবর রয়টার্সের।

    নয়া দিল্লিতে আজ এক সংবাদ সম্মেলনে মিলিত হন উভয় দেশের পররাষ্ট্র মন্ত্রীগণ। কেরির এ-সফরকে আগামী সেপ্টেম্বরে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর যুক্তরাষ্ট্র সফরের প্রস্তুতি হিসেবে বর্ণনা করেছে রয়টার্স। উল্লেখ্য, ২০০২ সালে মোদী গুজরাতের মুখ্যমন্ত্রী থাকার সময় সঙ্ঘটিত দাঙ্গায় হাজারের উপর মুসলমানের প্রাণহানি ঠেকাতে ব্যর্থ হওয়ায় তাঁর যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষিদ্ধি জারি করে ওয়াশিংটন।

    সংবাদ সম্মেলনে জানানো হয় বাণিজ্য ও সামরিক সহযোগিতার ব্যাপারে উভয় পক্ষের মধ্যে আলোচনা হয়েছে। তবে, ভারতের উপর মার্কিন গোয়েন্দাগিরির ব্যাপারে স্পষ্ট অসন্তোষ প্রকাশ করেন সুষমা স্বরাজ। তিনি সাফ জানিয়ে দেন, মার্কিন গোয়েন্দাগিরি ভারতের কাছে 'অগ্রহণযোগ্য'। জবাবে কেরি স্পষ্ট করে কিছু না বললেও জানান, তাঁর দেশ মন্ত্রীর [স্বরাজের] প্রকাশিত অনুভূতি বুঝতে পারছেন ও শ্রদ্ধা করেন।

    গত বছরের ডিসেম্বরে নিউ ইয়র্কে একজন ভারতীয় নারী কূটনীতিককে গ্রেফতার ও নগ্ন করে অনুসন্ধানের পর দুই দেশের সম্পর্কের অবনতি প্রকাশ্য হয়ে পড়ে। একই সময়ে বাংলাদেশের জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে উভয় দেশের মধ্যে মতানৈতক্য প্রকট হয়। কূটনৈতিক পর্যায়ে উভয় পক্ষই একে অপরে বিরুদ্ধে পাল্টাপাল্টি শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করে।

    উল্লেখ্য, সম্প্রতি রাশিয়া, চীন, ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকার সাথে মিলে ভারত পঞ্চজাতি সংস্থা ব্রিক্‌সের কর্তৃত্বে 'নয়া উন্নয়ন ব্যাঙ্ক' প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছে। যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা পরাশক্তিগুলোর নিয়ন্ত্রণাধীন আইএমএফ ও বিশ্বব্যাঙ্কের বিপরীতে এ-ব্যাঙ্ক আলাদা একটি সমান্তরাল অর্থায়ণ ব্যবস্থা সৃষ্টি করবে।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন