• জাতিসংঘে রাষ্ট্রত্বের স্বীকৃতির আবেদন করছে প্যালেস্টাইনঃ কূটনীতি চলছে আটকাবার
    Palestine-flag.jpg

    ইউকেবেঙ্গলি - ৬ সেপ্টেম্বর ২০১১, মঙ্গলবারঃ  এ-মাসের ২০ তারিখের দিকে জাতিসংঘের সাধারণ পরিষদের বৈঠকে আনুষ্ঠানিক রাষ্ট্র হিসেবে স্বীকৃতি পাবার জন্য আনুষ্ঠানিকভাবে আবেদন করবে প্যালেস্টাইন কর্তৃপক্ষ। মার্কিন যুক্তরাষ্ট্রের নিশ্চিত ভিটো এড়াবার উদ্দেশ্যে প্যালেস্টাইনী কর্তৃপক্ষকে ঠিক এ-মুহূর্তে রাষ্ট্রত্ব চাওয়া থেকে বিরত রাখার লক্ষ্যে বিভিন্ন মুখী কূটনৈতিক তৎপরতা চলছে মধ্যপ্রাচ্যে।

    ব্রিটেইন থেকে প্রাক্তন প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার আজ মঙ্গলবার পশ্চিমতীরের রামাল্লায় বৈঠক করেছেন প্রেসিডেন্ট আব্বাসের সাথে। অন্যদিকে ইসরায়লেকে প্যালেস্টাইনীদের কাছে গ্রহণীয় অবস্থানে নিয়ে আসার জন্য প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সাথে বৈঠকে মিলিত হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ওবামার উপদেষ্টাদের দু-জন গুরুত্বপূর্ণ সদস্য ডেনিস রস ও ডেইভিড হেইল। তবে, কোনো বৈঠকেরই বৃত্তান্ত জানানো হয়নি সাংবাদিকদের কাছে।

    উল্লেখ্য, অধিকৃত পশ্চিমতীরে ইসরায়েল বসতি নির্মাণ শুরু করলে গতবছরের সেপ্টেম্বরে প্যালেস্টাইনী কর্তৃপক্ষ আপোস-আলোচনা থেকে নিজেদের প্রত্যাহার করে নেয়। প্যালেস্টাইনী প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস আলোচনায় বসার পূর্বশর্ত হিসেবে পশ্চিমতীরে ইসারায়েলী বসতি নির্মাণ বন্ধকরণের দাবী করছেন।

    প্যালেস্টাইনী শীর্ষ আপোস-আলোচক সায়েব এরাকাতকে উদ্ধৃত করে আল-জাজিরা জানায়, তিনি জর্ডানের রাজধানী আম্মানে আজ বলেছেন, ইসরায়ল ইত্যবসরে যা-ই করুন না কেনো, তা নির্বিশেষে জাতিসংঘে প্যালেস্টাইনের রাষ্ট্রত্বের আবেদন টেবিলস্থ করা হবেই।

    মধ্যপ্রাচ্য ভিত্তিক সংবাদ সংস্থাটি আরও জানায়, হামাস শাসিত গাজাতে প্যালেস্টাইনী রাষ্ট্রত্ব আবেদনের বিষয়ে তেমন কোনো উৎসাহ নেই, যদিও পশ্চিমতীরের শাসক দল ফাতাহ’র সাথে হামাসের দৃশ্যমান কোনো বিরোধ নেই।

    উল্লেখ্য, ইসরায়েলের হিহুদী রাষ্ট্র হিসেবে টিকে থাকার অধিকার ও স্বীকৃতি ফাতাহ মেনে নিতে তৈরী থাকলেও হামাস তা মানতে রাজী নয় এবং ইসরায়ল বিশ্ব-পরিসরে এ-বিষয়টিকে সামনে নিয়ে এসে নিজ-অবস্থান যুক্তিযুক্ত করার প্রয়াস পায়।

    প্যালেস্টাইন-ইসরায়েল বিরোধ-নিষ্পত্তির লক্ষ্যে জাতিসংঘ, ইউরোপীয়ান ইউনিয়ন, মার্কিন যুক্তরাষ্ট্র ও রাশিয়া নিয়ে গঠিত কোয়ট্রেট বা চতুষ্টয়ের দূত হিসেবে কাজ করেছেন টনি ব্লেয়ার। মধ্যপ্রাচ্যে যাত্রা শুরুর আগে গত সপ্তায় ব্লেয়ার বলেন, দুপক্ষকে একটি আপোস-আলচনায় ফিরিয়ে আনার বিষয়ে তিনি আশাবাদী।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন