• জার্মানীতে সম্ভাব্য 'নব্য-নাৎসী' হামলাঃ মিউনিখ ম্যাসাকারে মৃত নয়জন
    germany_munich_attack.jpg

    ইউকেবেঙ্গলি - ২২ জুলাই ২০১৬, শুক্রবারঃ জার্মানীর মিউনিখ শহরে একটি বিপণীকেন্দ্রে কয়েকজন বন্দুকধারী নির্বিচারে গুলি করে অন্ততঃ ৯ ব্যক্তিকে হত্যা করেছে। এছাড়াও আহত হয়েছে আরও ২০ জন। সংবাদ ডয়েচে ভেল, বিবিসি ও দ্য গার্ডিয়ানের।

    হামলার সময় আততায়ীদের একজন 'আমি জার্মান' বলে চিৎকার করছিলো ও সে-সাথে অভিবাসীদেরকে কুৎসিত ভাষায় গালি দিচ্ছিলো। যা থেকে সন্দেহ করা হচ্ছে এটি 'নব্য-নাৎসী'দের কাজ। ঘটনার একেবারে শুরুতে একে ইসলামবাদী জেহাদীদের কর্ম বলে অনুমান করা হচ্ছিলো মূলধারা ও সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে।

    দু'বছর আগে ইরাক ও সিরিয়ার একাংশ ইসলামবাদী জেহাদীদের দখলে যাওয়ার পর থেকে বিশ্বের বহুস্থানে অকস্মাৎ হামলা ও হত্যার ঘটনা ঘটছে। গত সপ্তায় ফ্রান্সের নিসে এক হামলায় ৮৪ জন প্রাণ হারায়, পরে ইরাক-সিরিয়ার জেহাদী সংগঠন দায়েশ এর কৃতিত্ব দাবী করে। এ-মাসের শুরুতে বাংলাদেশের রাজধানী ঢাকার একটি রেস্তোরাঁয় ২০ অতিথিকে অস্ত্রের মুখে জিম্মি করে পরে গলা কেটে হত্যা করে দায়েশের সমর্থক একদল যুবক।

    মিউনিখের অলিম্পিয়া শপিং সেণ্টারে আজকের হামলায় অন্ততঃ তিন আততায়ী জড়িত ছিলো বলে স্থানীয় পুলিসবাহিনী মনে করছে। তাদের ধারণা গুলিতে প্রাণ হারানো নয়জনের মধ্যে একজন আততায়ী হতে পারে; এ-ব্যাপারে তাদের তদন্ত চলছে। তবে, পুলিস এখনও কাউকে গ্রেফতার করতে পারেনি। ফলে, যেকোনো সময় আবারও আক্রমণ ঘটার আশঙ্কা করছে নিরাপত্তারক্ষীরা।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন