• জি৮ সম্মেলনে প্রধান আলোচ্য সিরিয়া-যুদ্ধঃ আল-আসাদের পক্ষে পুতিনের শক্ত অবস্থান
    uk_g8_meeting_putin.jpg

    ইউকেবেঙ্গলি - ১৭ জুন ২০১৩, সোমবারঃ  ব্রিটেইনের উত্তর আয়ারল্যাণ্ডে আজ শুরু হয়েছে শিল্পোন্নত শীর্ষ ৮ দেশের সংঘ জি৮-এর সম্মেলন। সিরিয়ার ইসলামবাদী বিদ্রোহীদেরকে অস্ত্র দেয়ার সিদ্ধান্তের সাম্প্রতিক মার্কিন ঘোষণা ও রাশিয়ার এর বিরুদ্ধে অবস্থান নেয়াকে কেন্দ্র করে অন্যান্য প্রসঙ্গ ছাপিয়ে সিরিয়া যুদ্ধই এ-সম্মেলনের প্রধানতম আলোচ্য বিষয়ে পরিণত হয়েছে।

    রাশিয়ার প্রেসিডেণ্ট ভ্লাদিমির পুতিন যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য-ফ্রান্স ইত্যাদি দেশের সিরিয়ার বিদ্রোহীদের পক্ষে কাজ করার ও তাদেরকে অস্ত্র দেবার তীব্র সমালোচনা করেন। তিনি বলেন, 'আপনারা নিশ্চয়ই অস্বীকার করবেন না যে, শত্রুকে কেবল হত্যা নয়, মৃতদেহ ব্যবচ্ছেদ করে ক্যামেরা ও জনসম্মুখে আভ্যন্তরীন অঙ্গ ভক্ষণ করে যারা, তাদেরকে সমর্থন করার প্রয়োজন নেই'। ওদেরকেই আপনারা অস্ত্র দিতে চান? তাহলে এর সাথে শতো-শতো বছর ধরে ইউরোপের প্রচারিত মানবাধিকারের মূল্যবোধের সম্পর্ক সামান্যই আছে'।

    ব্রিটেইনের প্রধানমন্ত্রী পুতিনের আক্রমণের শক্ত কোন জবাব দিতে পারেননি। তিনি স্বীকার করেন, সিরিয়া প্রসঙ্গে রাশিয়ার সাথে তাঁর দেশের মতপার্থক্য রয়েছে। তাঁর মতে, জি৮ সম্মেলনের চ্যালেইঞ্জ হচ্ছে ভিন্নমতগুলোর কিছুতা হলেও পাশে সরিয়ে রাখা। যুদ্ধবিধ্বস্ত দেশটিতে মানবিক বিপর্যয়ের ব্যাপারে উভয় নেতাই একমত হন। ক্যামেরোনের সাথে সহমত প্রকাশ করে পুতিন বলেন, 'সিরিয়ার সংঘাত সমাপ্ত হতে পারে একমাত্র রাজনৈতিক ও কূটনৈতিক উপায়ে'।

    এদিকে, নতুন করে সৌদি আরব ক্ষেপণাস্ত্র দিচ্ছে সিরিয়ার সুন্নি জিহাদীদেরকে। আজ যুক্তরাষ্ট্রের ভয়েস অফ আমেরিকা জানিয়েছে এ-খবর। প্রকাশিত সংবাদে বলা হয়েছে, মাস দুই আগে সৌদি আরবের উদ্যোগে বেলজিয়াম ও ফ্রান্সের সরবরাহ করা বিমান-বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের চালান পাঠানো হয়েছে বিদ্রোহী ফ্রী সিরিয়ান আর্মির কাছে।

    গত ২৬ মাস ধরে সিরিয়ার সুন্নি ইসলামবাদী বিদ্রোহীরা শিয়া সম্প্রদায়ভূক্ত প্রেসিডেণ্ট বাশার আল-আসাদের সরকার উৎখাত করতে যুদ্ধ করছে। তাদের সাথে রয়েছে প্রবাসী সিরিয়দের কয়েকটি সংগঠন যেগুলোকে যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও ব্রিটেইন প্রকাশ্যে সমর্থন করে। তবে যুদ্ধের মাঠের প্রধান শক্তি মূলতঃ আল-নুসরা ফ্রণ্টের মতো সুন্নি ইসলামবাদী সংগঠনগুলো। খোদ যুক্তরাষ্ট্রে আল-নুসরা ফ্রণ্ট সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভূক্ত।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন