• 'ঝুঁকিপূর্ণ' পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের অর্থায়নে রুশ-বাংলা ঋণ-চুক্তি
    npp_schematic_model.jpg

    ইউকেবেঙ্গলি - লণ্ডন, ২৬ জুলাই ২০১৬, মঙ্গলবারঃ বাংলাদেশে প্রস্তাবিত রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের অর্থায়নে আজ বাংলাদেশ ও রাশিয়ার সরকারের মধ্যে একটি ঋণের চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এ-চুক্তি অনুসারে বাংলাদেশকে প্রায় ৯১ হাজার কোটি টাকার ঋণ দেবে রাশিয়া, যা ২০ বছর মেয়াদে পরিশোধ করতে হবে। খবর জানিয়েছে রুশ সংবাদ সংস্থা তাশ।

    রাশিয়ার রাষ্ট্র-নিয়ন্ত্রিত পারমাণবিক প্রতিষ্ঠান রোসএ্যাটোমের আওতাধীন কোম্পানী এ্যাটমষ্ট্রোয়িএক্সপোর্ট (Atomstroyexport) এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ-চুক্তির কথা জানিয়েছে। প্রতিষ্ঠানটির ভাইস-প্রেসিডেণ্ট ভ্লাদিমির সাভুষ্কিন বলেছেন, "এখন এ-প্রকল্পের জন্য প্রয়োজনীয় আর্থিক ও আইনগত শর্ত তৈরি হয়েছে। [রুশ] রাষ্ট্রীয় ঋণ ছাড়ের আন্তঃরাষ্ট্রীয় চুক্তি স্বাক্ষরের মাধ্যমে মূল বিদ্যুৎকেন্দ্র নির্মাণের পথ উন্মুক্ত হলো"।

    দু'সপ্তা আগে তাশ সংবাদ সংস্থা জানায়, রূপপুর প্রকল্প বাস্তবায়িত হলে রাশিয়ার অর্থনীতিতে প্রায় সাড়ে আটশো কোটি ডলার যুক্ত হবে। এ-প্রকল্পের মাধ্যমে অন্ততঃ বারো হাজার রুশ নাগরিকের কর্মসংস্থান হবে।

    ১৯৬১ সালে তৎকালীন পাকিস্তান সরকার পাবনার রূপপুরে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনের প্রকল্পটি হাতে নেয়। ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর অর্থাভাবে প্রকল্পটি বাতিল হয়ে যায়। ২০০৮ সালে সেনা-সমর্থিত বাংলাদেশের তত্ত্বাবধায়ক সরকার এ-প্রকল্পটি পুনরুজ্জীবিত করে এবং বর্তমান আওয়ামী লীগ সরকার ২০১১ সালে এ-সংক্রান্ত প্রাথমিক চুক্তি করে রাশিয়ার সাথে।

    বর্তমান পরিকল্পনা অনুযায়ী রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে দু'টো উৎপাদক ইউনিট স্থাপন করা হবে, যার একেকটি থেকে বারোশো মেগাওয়াট করে বিদ্যুৎ উৎপাদিত হবে বলে আশা করা হচ্ছে। আগামী বছর মূল প্রকল্পের কাজ শুরু হয়ে ২০২২ ও ২০২৩ সালে উভয় ইউনিট চালু হবে।

    তবে এ-প্রকল্পকে 'ঝুঁকিপূর্ণ' উল্লেখ করে অনেকে এর বিরোধিতা করছেন। বাংলাদেশের সুশীল সমাজের একটি আন্দোলন 'তেল-গ্যাস রক্ষা জাতীয় কমিটি' মনে করে এ-প্রকল্পের কারণে উদ্ভূত নিরাপত্তা ঝুঁকি বিবেচনায় নেয়া হয়নি এবং এর পরিবেশগত প্রভাব নিরুপণে যথাযথ সমীক্ষাও চালানো হয়নি।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন