• টাইটানিকের মতো জাহাজ-ডুবি ভূমধ্যসাগরেঃ নিশ্চিত মৃত ৩, নিখোঁজ ৪১
    Costa-Concordia.jpg

    ইউকেবেঙ্গলি - ১৪ জানুয়ারী ২০১২, শনিবারঃ  গতকাল ইতালিতে সৌখিন সমূদ্র-ভ্রমণের যাত্রীবাহী জাহাজ ‘কোস্টা কনকোর্ডিয়া’ গত রাতে বিহার-কালে এর তলদেশ ভূমিতে আঘাত করে ফাটলগ্রস্ত হবার কারণে কাত হয়ে ডুবে যায় এবং এর ফলে তিনজনের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত খবর পাওয়া গিয়েছে, কিন্ত ৪১ জনের কোনো সন্ধানই পাওয়া যায়নি।

    ইতালির তাস্কানি অঞ্চলে ভূমধ্যসাগরীয় উপকূলের অদূরে গিগ্লিও দ্বীপের কাছে এ-ঘটনাটি ঘটে  শুক্রবার রাতে। তখন যাত্রীরা তাঁদের ডিনার খাচ্ছিলেন। সম্পূর্ণ অপ্রস্তুত অবস্থায় এবং নিষ্ক্রান্ত হবার যথাযথঃ নির্দেশনার অভাবে যাত্রীদের মধ্যে ভীষণ ভীতির জন্ম হয়। এ-পরিস্থিতিকে অনেক যাত্রীই বিখ্যাত চলচ্চিত্র ‘টাইটানিক-এ চিত্রিত পরিস্থিতির সাথে তুলনা করে বর্ণনা করেন।

    বিহার-কালে কোস্টা কনকোর্ডিয়ার ১,০২৩ ক্রু ও ৩,২০৬ যাত্রী ছিলেন। যাত্রীরা ছিলেন প্রধানতঃ ফরাসী, জার্মান ও ব্রিটিশ। নিহত তিনজনের মধ্যে ২ জন ফরাসী যাত্রী ও একজন পেরুভিয়ান ক্রু বলে নিশ্চিত হওয়া গিয়েছে। বিপদগ্রস্ত হাজার-হাজার যাত্রী ও ক্রু বিভিন্নভাবে আত্মরক্ষা করেন। যথেষ্ট লাইফবৌট না-থাকাতে অনেকে জাহাজ থেকে লাফিয়ে সমূদ্র পড়ে সাঁতরে দ্বীপে ওঠেন। কর্তৃপক্ষীয় সূত্র মতে এখনও ৪১ জন যাত্রীর কোনো হিসেব পাওয়া যায়নি। ডুবুরীরা এখনও তল্লাসি জারি রেখেছেন।

    উল্লেখ্য, ৪৫০ মিলিয়ন ইউরো ব্যয়ে নির্মিত এ-জাহাজটির যাত্রী-ধারন ক্ষমতা ৩,৭৮৯। এতে রয়েছে ১,৫০০ কেবিন, পাঁচটি রেস্তোরাঁ, ১৩টি বার, ৪টি সুইমিংপুল, ৬,০০০ বর্গমিটারের স্পা, সিনেমা, থিয়েটার, ক্যাসিনো, ডিস্কো ও খেলার মাঠ।

    এহেন জাহাজটির এ-পরিণতি কীভাবে হলো, তা অনুসন্ধান করবে কোস্টা কনকোর্ডিয়ার মালিক সংস্থা কোস্টা ক্রুইজেস। তবে, জাহাজটির ক্যাপ্টেইনকে ইতালি পুলিস গ্রেফতার করেছে জিজ্ঞাসাবাদের জন্য।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন