• টাওয়ার হ্যামলেট্‌সে রাস্পবেরি পাই প্রকল্পঃ উদ্দেশ্য তরুণদের কম্পিটার প্রোগ্রামিং-দক্ষতা বাড়ানো
    uk_th_raspberry_pi_project_fahim_ruhid.jpg

    ইউকেবেঙ্গলি - ৬ মার্চ ২০১৪, শুক্রবারঃ ক্ষুদে কম্পিউটার 'রাস্পবেরি পাই' ব্যবহার করে স্থানীয় তরুণদের প্রোগ্রামিং দক্ষতা তৈরির উদ্দেশ্যে একটি বিশেষ প্রকল্প শুরু হয়েছে বিপুল সংখ্যক বাঙালী অধ্যুষিত লণ্ডনের টাওয়ার হ্যাম্‌লেটসে। রাস্পবেরি পাই ফাউণ্ডেশন, ওয়ার্কশেয়ার ও ব্রিটিশ কম্পিউটার সোসাইটির সাথে মিলে বারার কাউন্সিল পরিচালনা করছে পরীক্ষামূলক এ-প্রকল্পটি।

    গত সোমবার পূর্ব লণ্ডনের ওয়াইট চ্যাপেল সেণ্টারে শুরু হয়েছে রাস্পবেরি পাই প্রকল্প, যার অধীনে ৪০ জন তরুণকে প্রশিক্ষণ দেওয়া হবে। আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে কাউন্সিল জানিয়েছে, এ-প্রকল্পের মাধ্যমে স্থানীয় তরুণদের বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিতের দক্ষতা বাড়ানোর চেষ্টা করা হবে। এর মধ্য দিয়ে তরুণদেরকে বর্তমানের প্রযুক্তি-জগতের উপর আরও দৃষ্টিগ্রাহ্যতা দিতে চাইছেন আয়োজকেরা।

    উদ্বোধনী অনুষ্ঠানে কাউন্সিলের মেয়র লুৎফুর রহমান বলেন, "তরুণদেরকে তাদের সম্ভাব্য সুযোগগুলো খতিয়ে দেখায় উৎসাহী করতে এ-ধরণের উদ্যোগ চমৎকার।" উল্লেখ্য, প্রশিক্ষণ-সমাপনে শীর্ষ ৩ জন শিক্ষার্থী পূর্ব লণ্ডনের স্পিটালফীল্ড-ভিত্তিক প্রতিষ্ঠান ওয়ার্কশেয়ারে বেতন-সহ ইণ্টার্নশীপ করার সুযোগ পাবেন।
    রাস্পবেরি পাই হচ্ছে ক্রেডিট কার্ডের সমান আকারের একটি সমন্বিত কম্পিউটার চিপ, যার মধ্যে মূল প্রোসেসর, অস্থায়ী স্মৃতি, ভিডিও ও শব্দ-ব্যবস্থা ইত্যাদি সকল কিছুই পুরে দেওয়া হয়েছে। শুধু একটি উপযুক্ত মেমোরি কার্ড এবং কী-বৌর্ড, মাউস ও মনিটর লাগিয়ে নিলেই রাস্পবেরি পাই হয়ে উঠবে লিনাক্স অপারেটিং সিস্টেমে চালিত একটি পূর্ণাঙ্গ কম্পিউটার।

    কিশোর-তরুণদের জন্য কম্পিউটার প্রোগ্রামিং ও হার্ডওয়্যার সংক্রান্ত জটিল ও ব্যয়বহুল বিষয়গুলো শেখা সুলভ করার উদ্দেশ্যে নিয়ে বৃটিশ দাতব্য প্রতিষ্ঠান রাস্পবেরি পাই ফাউণ্ডেশন এ-কম্পিউটারটি উদ্ভাবন করেছে। ব্রিটিশ আরএস কম্পৌনেণ্টের ওয়েবসাইট ঘুরে দেখা গিয়েছে মাত্র সাড়ে ছাব্বিশ পাউণ্ডে কিনতে পাওয়া যাচ্ছে রাস্পবেরি পাইয়ের 'টাইপ-এ' সংস্করণ। তুনমূলকভাবে অধিকতর ক্ষমতাসম্পন্ন 'টাইপ-বি' সংস্করণের দাম প্রায় তেত্রিশ পাউণ্ড।

     

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন