• ডেইভিড ক্যামেরোনের বিদায়ঃ নতুন প্রধানমন্ত্রী থেরিসা ম্যের মন্ত্রীসভা ঘোষিত
    cameron_may.jpg

    ইউকেবেঙ্গলি - ১৩ জুলাই ২০১৬, বুধবারঃ ছয় বছর দুই মাস দায়িত্ব পালন শেষে আজ আনুষ্ঠানিকভাবে বিদায় নিয়েছেন ব্রিটেইনের প্রধানমন্ত্রী ডেইভিড ক্যামেরোন। তাঁর স্থলে অভিষিক্ত হলেন প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী থেরিসা ম্যে।

    পার্লামেণ্টে তাঁর শেষ প্রশ্নোত্তর পর্বের এক পর্যায়ে ডেইভিড ক্যামেরোন বলেন, "কোনো কিছুই অসম্ভব নয়, যদি আপনি তাতে মনোযোগ দেন"। রাষ্ট্রীয় আবাস ১০ নম্বর ডাউনিং ষ্ট্রীট ছেড়ে যাওয়ার আগে এক সংক্ষিপ্ত ভাষণে তিনি বলেন, "শেষবারের মতো [এ-স্থান] ছেড়ে যাওয়ার সময় আমার একমাত্র আশা এই মহান দেশ - যাকে আমি খুব ভালোবাসি - তার চলমান সাফল্য।"

    পরে বাকিংহ্যাম প্রাসাদে গিয়ে রানী এলিজাবেথের কাছে আনুষ্ঠানিকভাবে পদত্যাগপত্র জমা দেন প্রধানমন্ত্রী ক্যামেরোন। বিকেলে নতুন প্রধানমত্রী হিসেবে থেরিসা ম্যেকে নিয়োগ দেন রানী। স্বামী ফিলিপ জনকে নিয়ে ম্যে আজই ডাউনিং ষ্ট্রীটে উঠেছেন। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে রাষ্ট্রনেতারা ব্রিটেইনের নতুন প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানিয়েছেন।

    বাড়ীর সামনে সাংবাদিকদের উদ্দেশ্যে সংক্ষিপ্ত ভাষণে ম্যে বলেন, "ইউরোপীয় ইউনিয়ন ছাড়ার সাথে সাথে আমরা পৃথিবীতে আমাদের একটি সাহসী, নতুন ও ইতিবাচক ভূমিকা গড়ে তুলবো"। তিনি আরও বলেন, "আর ব্রিটেইনকে আমরা এমন একটা দেশ হিসেবে গড়ে তুলবো, যা শুধুমাত্র বিশেষ সুবিধাপ্রাপ্ত মুষ্ঠিমেয় কিছু লোকের নয় সকলের জন্য কাজ করে। আর এটিই হবে আমারে নেতৃত্বের সরকার মিশন।"

    দায়িত্ব নেওয়ার পরই দ্রুততার সাথে তিনি নতুন মন্ত্রীসভা গড়তে শুরু করেছেন। এ-পর্যন্ত নিয়োগপ্রাপ্তরা হচ্ছেন, অর্থমন্ত্রী হিসেবে ফিলিপ হ্যামণ্ড, পররাষ্ট্রমন্ত্রী হিসেবে বরিস জন্‌সন, স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে এ্যাম্বার রুড, প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে মাইকেল ফ্যালন্‌ এবং বহির্বাণিজ্য মন্ত্রী হিসেবে লিয়াম ফক্স।

    পররাষ্ট্রমন্ত্রী হিসেবে বরিস জন্‌সনের নিযুক্তির পর সাংবাদিক ও রাজনীতিক মহলে মিশ্র প্রতিক্রিয়া লক্ষ্য করা গিয়েছে। ব্রিটেইনের প্রস্থান গণভৌট যা ব্রেক্সিট নামে ততোধিক পরিচিত, তার প্রচারাভিযানের সবচেয়ে সামনে থেকে বিজয়ী হয়েছিলেন তিনি। অনুমান করা হচ্ছিলো তিনি হচ্ছেন পরবর্তী প্রধানমন্ত্রী।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন