• তালিবান-মার্কিন অপোস-বৈঠকঃ আফগান প্রেসিডেন্টের পর জানালেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী
    Robert-Gates--008.jpg

    ইউকেবেঙ্গলি, ১৯ জুন ২০১১, রোববারঃ শুক্রবার মার্কিন প্রস্তাবনায় জাতিসঙ্ঘের কালো তালিকা থেকে তুলে নেয়া হলো আফগানিস্তানে বিদেশী দখলদারিত্বে বিরুদ্ধে যুদ্ধরত তালিবানদের গুরুত্বপূর্ণ সদস্যের নাম; শনিবারে কাবুলে আফগান প্রেসিডেন্ট কারজাই জানালেন তালিবানদের সাথে যুক্তরয়াষ্ট্রের আপোস-আলোচনার কথা; রোববার বৈঠকের কথা আনুষ্ঠানিক ভাবে স্বীকার করলেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী রবার্ট গেইটস।

    সন্ত্রাসী হিসেবে যে-সকল তালিবান নেতাদের উপর মার্কিন চাপে জাতিসঙ্ঘের ভ্রমণ-নিষেধাজ্ঞা জারি ও অর্থ-সম্পদ হিমায়িত করা হয় দেশটির আক্রমণের পর, শুক্রবারে সেই মার্কিন প্রস্তাবেই জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদ সর্বসম্মতিক্রমে তাদের অনেকের নাম তুলে নিয়েছে।

    দৃশ্যতঃ মার্কিন যুক্তরাষ্ট্রের আকাঙ্খিত আপোস-আলোচনায় তালিবানদের পূর্ব-শর্ত হিসেবে জাতিসঙ্ঘকে দিয়ে এ-কাজটি করিয়ে নিলো প্রেসিডেন্ট ওবামার প্রশাসন, যা আফগানিস্তান থেকে যতো তাড়াতাড়ি সম্ভব সরে আসার প্রক্রিয়া শুরু করতে চায়।

    তালিবানদের সাথে মার্কিন যুক্তরাষ্ট্রে যে আপোস-রফার বৈঠক হয়েছ, এ-কথা প্রথম জানালেন আফগানিস্তানের প্রেসিডেন্ট হামিদ কারজাই কাবুলে সাংবাদিকদের সামনে রাখা তার এক বক্তৃতায়। প্রেসিডেন্ট কারজাই বলেন, 'তালিবানদের সাথে শান্তি আলোচনা চলছে। বিদেশী সমারিক বাহিনী-সমূহ, বিশেষ করে যুক্তরাষ্ট্র এগিয়ে নিয়ে চলেছে এই আপোস রফা।'

    প্রেসিডেন্ট করজাইয়ের বক্তব্য দেবার পর কিছুটা সময় নিশ্চুপ ও মন্তব্য করতে অস্বীকার করা মার্কিন প্রশাসন রোববার ঘটনার সত্যতা স্বীকার করলো।

    রোববার মার্কিন টেলিভিশন নেটওয়ার্ক সিএনএনের অনুষ্ঠান 'স্টেইট অফ দ্য ইউনিয়নে' যুক্তরাষ্ট্রের বিদয়ী প্রতিরক্ষামন্ত্রী রবার্ট গেইটস স্বীকার করেন যে, বিগত বেশ কয়েক সপ্তাহ ধরেই তালিবানদের সাথে আপোস-আলোচনা চলছে পররাষ্ট্র মন্ত্রণালয়ের নেতৃত্বে। তবে তিনি বলেন, এ-আলোচনা খুবই প্রাথমিক পর্যায়ের।

    গেইটস জনান, 'যুক্তরাষ্ট্র-সহ কয়েকটি দেশের পক্ষ থেকে যোগাযোগ হয়েছে। আমি বলবো, এ-যোগাযোগ খুবই প্রাথমিক পর্যায়ের।' তবে তিনি জানান, প্রকৃত রফা সম্ভবতঃ আগামী শীত কালের শেষ অবধি চূড়ান্ত হবে না।

     

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন