• তিক্রিতে 'ইসলামী স্টেইটের সাথে' প্রবল লড়াই ইরাকী বাহিনীরঃ রুশ যুদ্ধবিমান বাগদাদে
    iraq_receives_russian_f16.jpg

    ইউকেবেঙ্গলি - ৩০ জুন ২০১৪, সোমবারঃ সুন্নী জিহাদী দল আইসিস সিরিয়া ও ইরাকের বিপুল অংশ নিয়ে ইসলামী খিলাফত প্রতিষ্ঠার ঘোষণার দিনই গুরুত্বপূর্ণ তিক্রিত নগরী পুনর্দখলে ব্যাপক পাল্টা হামলা শুরু করেছে ইরাকের সরকারী বাহিনী। এদিকে পূর্বনির্ধারিত এফ-১৬ যুদ্ধবিমান সরবরাহ করতে যুক্তরাষ্ট্র 'বিলম্ব' ঘটায় রাশিয়া থেকে জরুরী ভিত্তিতে 'পাঁচটি' সু-২৫ যুদ্ধবিমান সংগ্রহ করেছে বিচ্ছিন্নতাবাদী যুদ্ধ নিপতিত দেশটি।

    এ-মাসের ১১ তারিখে তিক্রিত দখল করে আইসিস। নিজস্ব সূত্রের বরাত দিয়ে আজ বিবিসি জানিয়েছে, শহরটি কব্জা করতে সরকারী বাহিনী প্রবল লড়াই চালিয়ে যাচ্ছে। তবে লক্ষ্য অর্জনে এখনও পর্যন্ত বিশেষ অগ্রগতি হয়নি। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, সরকারী বাহিনী যুদ্ধবিমান ব্যবহার করে জিহাদীদের উপর বোমা বর্ষণ করছে। কিন্তু তার মধ্যেও জিহাদীরা একটি সেনা-ঘাঁটির একাংশ দখল করে নিয়েছে।

    এদিকে আইসিসের অগ্রগমন সত্ত্বেও ইরাকী সরকারের সাহায্যার্থে বিমান হামলা চালাতে অস্বীকৃতি জানিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র - যদিও এ-পর্যন্ত বাগদাদে কয়েকশো সৈন্য ও সশস্ত্র ড্রৌন মোতায়েন করেছে মার্কিন কর্তৃপক্ষ। গত সপ্তায় ইরাকের প্রধানমন্ত্রী নুর-ই-মালিকী অভিযোগ করেছিলেন, যুক্তরাষ্ট্র পূর্ব-চুক্তি মোতাবেক এফ-১৬ যুদ্ধবিমান সরবরাহে গড়িমসি করছে। তিনি একই সময় জানিয়েছিলেন যে, তাঁর সরকার জরুরী ভিত্তিতে রাশিয়া ও বেলারুশ থেকে ব্যবহৃত যুদ্ধবিমান সংগ্রহের চেষ্টা করছে।

    তবে মার্কিন রিয়ার এ্যাডমির‍্যাল জন কির্বি দাবি করেছেন, ইরাকে এফ-১৬ পাঠাতে মোটেও দেরী হচ্ছে না। নিজ বক্তব্যের পক্ষে তিনি যুক্তি দিয়েছেন যে, পরিকল্পনা-মতে এগুলো সরবরাহের কথা হেমন্তে [সেপ্টেম্বরে]।" কির্বির এ-বক্তব্য উদ্ধৃত করেছে টাইম ম্যাগাজিন।

    আজ রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র আলেক্সান্দার লুকাশেভিচ নিশ্চিত করেছেন, মস্কো সু-২৫ স্থল আক্রমণ যুদ্ধবিমান সরবরাহ সম্পন্ন করেছে। যদিও ঠিক কতোটি বিমান দেয়া হয়েছে তা নিশ্চিত করেনি রুশ কর্তৃপক্ষ, তবে সংখ্যাটি 'পাঁচ' বলে সংবাদ পরিবেশন করেছে টাইম। বিবিসিকে দেয়া গত সপ্তার সাক্ষাতকারে মালিকী বলেছিলেন, "খোদার ইচ্ছায় এক সপ্তার মধ্যে [বিমান শক্তি] কার্যকর হবে এবং সন্ত্রাসীদের ডেরা ধ্বংস করবে।"

     

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন