• তুরষ্কে মার্কিন দূতাবাসের বাইরে আত্মঘাতি বোমায় ২ ব্যক্তি নিহত
    turkey_us_embassy_bombed.jpg

    ইউকেবেঙ্গলি - ১ ফেব্রুয়ারী ২০১৩, শুক্রবারঃ তুরষ্কের আঙ্কারায় অবস্থিত যুক্তরাষ্ট্রের দূতাবাসের বাইরে একটি বোমা বিষ্ফোরিত হয়েছে আজ। এ-ঘটনায় এ-পর্যন্ত ২ ব্যক্তি প্রাণ হারিয়েছেন এবং ১০ জন আহত হয়েছেন বলে সংবাদ পরিবেশন করেছে ফরাসী সংবাদ-সংস্থা এএফপি। স্থানীয় সময় দুপুর সোয়া ১টার দিকে দূতাবাসের ভিসা সেকশনের ঠিক বাইরে - যেখানে যুক্তরাষ্ট্রে ভ্রমণেচ্ছুরা ভিসার জন্য ভীড় করেন - সেখানে বোমাটি বিষ্ফোরিত হয়। এখনও পর্যন্ত কেউ এ-ঘটনার দায়ীত্ব স্বীকার করেনি।

    বিষ্ফোরিত বোমাটির আঘাতে বোমা বহনকারী ব্যক্তি ও দূতাবাসের একজন রক্ষী মারা যায় বলে সংবাদ-মাধ্যমগুলোতে জানিয়েছেন আঙ্কারার গভর্নর আলাত্তিন ইয়োকসেল। তুরষ্কে মার্কিন দূত ফ্রান্সিস রিকারডৌন নিশ্চিত করেছে মৃতের সংখ্যা।

    এর আগেও যুক্তরাষ্ট্র-সহ পশ্চিমা দেশগুলোর ব্যক্তি বা প্রতিষ্ঠান তুরষ্কে বোমা হামলার মুখোমুখি হয়েছে। ২০০৩ সালে তেমন এক বোমা বিষ্ফোরণে ব্রিটেইনের কাউন্সেল জেনারেল-সহ ৬৩ ব্যক্তি নিহত হন। ইসলামী জঙ্গী সংগঠন আল-কায়েদা যে-ঘটনার কৃতিত্ব দাবি করেছিলো।

    তবে মধ্য-প্রাচ্য বিশ্লেষকরা মনে করছেন এবারের বোমা-বিষ্ফোরণের সাথে উত্তপ্ত আঞ্চলিক পরিস্থিতির যোগ থাকতে পারে। তাছাড়া তুরষ্কের অভ্যন্তরে ক্রিয়াশীল কুর্দিস্থান ওয়ার্কার্স পার্টি (পিকেকে)-র সাথে তুর্কী সরকারের সাম্প্রতিক আপোষ-আলোচনার ঘটনাটিরও সম্পর্ক থাকতে পারে বলেও মনে করছেন অনেকে। উল্লেখ্যঃ পিকেকে'র সদস্যরা প্রায় ৩০ বছর যাবত তুরষ্ক রাষ্ট্রের বিরুদ্ধে লড়ছেন স্বাধীন কুর্দি রাষ্ট্র প্রতিষ্ঠাকল্পে।

    প্রসঙ্গতঃ তুরষ্কের সরকার প্রতিবেশী সিরিয়ায় চলমান গৃহযুদ্ধে ইসলামবাদী সরকার-বিরোধী বিদ্রোহীদেরকে অস্ত্র, রসদ, আশ্রয় ও প্রশিক্ষণ দিয়ে সহায়তা করছে। সিরিয়ার দিক থেকে কোন আক্রমণ এলে তা মোকাবেলার প্রয়োজনীয়তা দেখিয়ে পশ্চিমা সামরিক জোটে ন্যাটো তার একমাত্র মুসলিম সদস্য তুরষ্কে মোতায়েন করেছে মার্কিন প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র, যা মাত্র এক সপ্তা আগে সচল হয়েছে। পরশু সিরিয়ার প্রতিবেশি ইহুদি রাষ্ট্র ইসরায়েল সিরিয়ার আকাশ-সীমা ভঙ্গ করে দেশটির অভ্যন্তরে বিমান থেকে বোমা ফেলে একটি সামরিক গবেষনাগার ধ্বংস করেছে।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন