• তুরস্কের পার্বত্যাঞ্চলে ৭.২ মাত্রার ভূকম্পঃ সহস্র প্রাণহানির আশঙ্কা
    Turky-Earthquake.jpg

    ইউকেবেঙ্গলি - ২৪ অক্টোবর ২০১১, সোমবারঃ  ইরান সীমান্তের নিকটবর্তী তুরস্কের পার্বত্য পূর্বাঞ্চলের শহর এরজিস ও ভানে গতকাল রোববার এক ব্যাপক বিধ্বংসী ভূকম্পে অজ্ঞাত সংখ্যক মানুষ প্রাণ হারিয়েছেন। রোবরবারে গ্রীনিচ সময় ১১টা ৪১ মিনিটে সংঘটিত ভূকম্পটিকে তুরস্কের কান্দিলি ভূকম্প ইন্সটিটিউট রিখটার স্কেইলের ৭.২ মাত্রার এবং আন্দাজিত প্রাণহানি ১,০০০ হতে পারে বলে উল্লেখ করে। ইউএস জিওলজিক্যাল সার্ভে জানায়, ভূকম্পের আফটারশকের রিখটার-মাত্রা ছিলো ৬.১।

    এরজিসে একটি ছাত্রাবাস-সহ ৮০টি ভবন বিধ্বংসিত হয় এবং ভানে ১০টি। বিধ্বংসিত ভবন ও স্থাপনাসমূহের নিচে আটকে-পড়াদেরকে উদ্ধারের জন্য তাদের ব্যাকুল আত্মীয় পরিজনদের আহাজারি করতে এবং উপযুক্ত যন্ত্রপাতির অভাবে খালি হাতেই উদ্ধার-কাজেই নিযুক্ত হতে দেখা যায়।

    তুরস্কের প্রধানমন্ত্রী রাজেপ তায়ীপ এরদোগান উপদ্রুত এলাকা পরিদর্শন করে সংবাদ-মাধ্যমে বলেন ভান ও এরজিস শহরে নিশ্চিত ১৩৮ ব্যক্তি প্রাণ হারিয়েছেন। তবে তিনি এ-সংখ্যা নির্ণয়ের উৎস উল্লেখ করতে পারেননি।

    এরজিসের মেয়র জুলফুকার আরাপোগলু জানান, ভূকম্পের পরবর্তীতে যে আফটারশক্‌ হচ্ছে তার ভয়ে নগরবাসী সন্ত্রস্ত। এখানে মানুষের আশ্রয়ের জন্য জরুরী ভিত্তিতে তাঁবুর প্রয়োজন বলে তিনি জানান।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন