• দঃ কোরিয়া-জাপ-মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা অনুশীলনঃ সমালোচনা উত্তর কোরিয়ার
    us_jap_skorea_drill.jpg

    ইউকেবেঙ্গলি - ২৯ জুন ২০১৭, বুধবারঃ গতকাল যুক্তরাষ্ট্র, জাপান ও দক্ষিণ কোরিয়া এক সম্মিলিত সামরিক মহড়া চালিয়েছে যাকে উত্তর কোরিয়া 'প্ররোচনা' আখ্যা দিয়ে সমালোচনা করেছে। খবর জানিয়েছে বার্তা সংস্থা এএফপি ও বিবিসি।

    'প্যাসিফিক ড্রাগন' নামের এ-মহড়া অনুষ্ঠিত হয় যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপের কাছাকাছি সমুদ্রে। এতে সম্ভাব্য ক্ষেপণাস্ত্র আক্রমণের বিরুদ্ধে তিন জাতির সম্মিলিত প্রতিরক্ষা ব্যবস্থার একাংশ পরীক্ষা করা হয়। দ্য ডিপ্লোম্যাট জানিয়েছে, এতে অংশ নিয়েছে মার্কিন ও দক্ষিণ কোরিয়ার নৌবাহিনী এবং জাপানী সামুদ্রিক আত্মরক্ষা বাহিনী। এ-মহড়ায় প্রধানতঃ ক্ষেপণাস্ত্র চিহ্নিতকরণ, গতিবিধি পর্যবেক্ষন ও সম্ভাব্য লক্ষ্যবস্তু সম্পর্কে অবহিতকরণ ইত্যাদি পরীক্ষা করেছে।

    প্রশান্ত মহাসাগরের এ-অনুশীলনকে উত্তর কোরিয়া তাদের বিরুদ্ধে আরও একটা 'সামরিক প্ররোচনা' বলে অভিহিত করেছে। দেশটির বিদেশ মন্ত্রকের একজন মুখপাত্র দাবী করেন, "এর মাধ্যমে উন্মোচিত হয়েছে যে, [তারা] এ-অঞ্চলের শান্তি ও নিরাপত্তা বিঘ্নিত করতে চায়"। পারমাণবিক শক্তিধর উত্তর কোরিয়া সম্প্রতি একটি মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালায়, যা প্রশান্ত মহাসাগরের মার্কিন ঘাঁটিতে আঘাত হানতে সক্ষম বলে তারা দাবী করেছে।

    এদিকে, দক্ষিণ কোরিয়ায় মার্কিন থাড (THAAD) ক্ষেপনাস্ত্র মোতায়েনের প্রশ্নে দেশটিকে সাবধান করেছে উত্তর কোরিয়ার প্রধান বৈদেশিক মিত্র চীন। যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া ইতোমধ্যেই থাড ক্ষেপণাস্ত্রের সম্ভাব্য মোতায়েনের ব্যাপারে আলোচনা শুরু করেছে। কিন্তু, চীন ও রাশিয়া উভয়েই এর বিরোধী। তারা মনে করে এতে তাদের নিজেদের নিরাপত্তাও ঝুঁকিতে পড়বে।

     

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন