• দক্ষিণ এশিয়ায় মার্কিন বিশেষ-সেনা উপস্থিতিঃ ভারতের অস্বীকার ও বাংলাদেশের নীরবতা
    us_special_force_in_india.jpg

    ইউকেবেঙ্গলি - ২ মার্চ ২০১২, শুক্রবারঃ  যুক্তরাষ্ট্রের একজন উর্ধ্বতন সামরিক কর্মকর্তা জানিয়েছেন ভারত ও বাংলাদেশ-সহ দক্ষিণ এশিয়ার ৫টি দেশে সক্রিয় রয়েছে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর স্পেশাল ফৌর্সের একটি দল। প্রশান্ত-মহাসাগরীয় অঞ্চলে নিযুক্ত মার্কিন 'প্যাসিফিক কমাণ্ড' বা প্যাকমের কমাণ্ডার এ্যাডমিরাল রবার্ট উইলার্ড গতকাল কংগ্রেসে এ-তথ্য প্রদান করেন।

    অন্যান্য যে-দেশের কথা উইলার্ড বলেছেন সেগুলো হচ্ছে শ্রীলঙ্কা, নেপাল ও মালদ্বীপ। ভারতের কমিউনিস্ট পার্টি এ-ঘটনায় তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করে কেন্দ্রীয় সরকারের কাছে এর ব্যাখ্যা দাবী করেছে।

    ভারত সরকার দ্রুততার সাথে উইলার্ডের এ-দাবী অস্বীকার করেছে। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে মার্কিন কমাণ্ডারের ভারতকে জড়িয়ে এ-দাবী 'তথ্যগতভাবে ভ্রান্ত'। মন্ত্রণালয়ের ঐ মুখপাত্র আরও জানান, 'ভারতে এ-ধরণের কোনো মার্কিন সেনা-দল অতীতেও অবস্থান করেনি, বর্তমানেও করছে না'।

    বাংলাদেশের কয়েকটি সংবাদ-মাধ্যমে ইতোমধ্যেই এ-সংবাদ প্রকাশিত হয়েছে। অবশ্য এ-প্রসঙ্গে দেশটির সরকারের কোন আনুষ্ঠানিক বক্তব্য এখনও পাওয়া যায়নি। ফলে জানা সম্ভব হয়নি মার্কিন সেনারা বাংলাদেশে ঠিক কী করছে, এ-জন্য পার্লামেন্টের অনুমতি নেয়া হয়েছিলো কি-না, কতোদিন ধরে তারা অবস্থান করছে, আরও কতদিন থাকবে ইত্যাদি জরুরী প্রশ্নের উত্তর।

    মধ্যপ্রাচ্য ও এশিয়ার সাথে ইউরোপ ও আমেরিকার নৌ-বাণিজ্য, বিশেষতঃ জ্বালানী ও অন্যান্য বাণিজ্য-দ্রব্যাদি পরিবহণে, ভৌগলিক অবস্থানের কারণেই দক্ষিণ এশিয়ার উল্লিখিত দেশগুলোর সাথে যুক্তরাষ্ট্রের নিরাপত্তা-অংশীদারীত্বের গুরুত্ব উত্তরোত্তর বাড়ছে বলে মন্তব্য করেন উইলার্ড।

    প্রসঙ্গতঃ গত বছর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা অস্ট্রেলিয়া সফরকালে মার্কিন সামরিক ও পররাষ্ট্র-নীতি এখন থেকে প্রশান্ত-মহগাসাগরীয় অঞ্চলে ঝুঁকার ঘোষণা দেন। চীন এ-ঘটনায় সতর্ক নেতিবাচক প্রতিক্রিয়া ব্যক্ত করেছিলো। একই বছর বার্মায় রাজনৈতিক পরিবর্তনের লক্ষ্যে যুক্তরাষ্ট্রের ব্যাপক কর্মকাণ্ড লক্ষ্য করা গিয়েছে, যার অংশ হিসেবে পররাষ্ট্র-মন্ত্রী হিলারি ক্লিন্টন বার্মা সফর করেছেন। দৃশ্যতঃ যুক্তরাষ্ট্র এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে তাদের উপস্থিতি ও প্রভাব দ্রুততার সাথে বৃদ্ধি করছে।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন