• দিল্লির আম আদমি সরকারের পতনঃ কেজ্‌রিওয়ালের পদত্যাগ
    india_arvind_kejriwal.jpg

    ইউকেবেঙ্গলি - ১৪ ফেব্রুয়ারি ২০১৪ শুক্রবারঃ আজ রাতে দিল্লির মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়েছেন সাড়া জাগানো রাজনৈতিক দল আম আদমি পার্টির নেতা অরবিন্দ কেজ্‌রিওয়াল। এর মধ্য দিয়ে ৪৮ দিনের মাথায় অবসান হলো আঞ্চলিক এ-দলটির শাসন।

    আম আদমি পার্টি অভিযোগ করেছে দুর্নীতি দমনে বহুল প্রতিক্ষীত জন-লোকপাল বিল সংসদে পাস করতে দেয়নি কংগ্রেস ও বিজেপি। কেজ্‌রিওয়াল এটিকেই তাঁর পদত্যাগের কারণ হিসেবে উল্লেখ করেছেন। আজ সন্ধ্যায় ফ্যাক্স করে তিনি পদত্যাগ পত্র পাঠান উপ-রাজ্যপাল নাজিব জং-এর কাছে; একটু পরই পার্টির ট্যুইটার এ্যাকাউণ্ট থেকে প্রচার করা হয় এ-সংবাদ।

    দলের সমর্থকদের উদ্দেশ্যে কেজ্‌রিওয়াল বলেন, "দুর্নীতি দমনে আমাদের উদ্যোগে ভয় পেয়ে কংগ্রেস আর বিজেপি একজোট হয়ে আমাদের পদত্যাগ করতে বাধ্য করলো।" জন-লোকপাল বিল বিধানসভায় পাস করানোকে কেন্দ্র করে গত কয়েকদিন ধরে ভারতের কেন্দ্রীয় সরকার ও কেজ্‌রিওয়ালের দিল্লি আঞ্চলিক সরকারের মধ্যে জটিলতা চলছিলো।

    অন্যদিকে কংগ্রেস ও বিজেপি বলেছে, পূরণ-অসম্ভব কিছু প্রতিশ্রুতি দিয়ে নির্বাচনে জিতে এখন সে-সব রক্ষায় ব্যর্থ হয়ে পদত্যাগ করেছেন কেজ্‌রিওয়াল।

    দুর্নীতিবিরোধী আন্দোলনের মধ্য দিয়ে পরিচিত পাওয়া কেজ্‌রিওয়াল আম আদমি দল গঠনের এক বছরের মধ্যে ভারতের রাজধানী দিল্লির বিধানসভায় ভৌটে বিজয়ী হন। পুর্ণ সংখ্যাগরিষ্ঠতা না থাকায় সরকার গঠনে প্রয়োজনীয় সমর্থনের জন্য কংগ্রেসের দ্বারস্থ হতে হয়েছিলো দলটিকে। তবে, দলের আত্মপ্রকাশের পর এতো দ্রুত ভৌটে জিতে সরকার গঠন করা ভারতের কোনো রাজনৈতিক দলের পক্ষে এই-ই প্রথম।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন