• দেশে তৈরি বিমানবাহী রণতরীর উদ্বোধন ভারতে
    india_unveils_homemade_aircraft_carrier.jpg

    ইউকেবেঙ্গলি -১২ অগাস্ট  ২০১৩, সোমবারঃ  আজ ভারতে একটি নতুন বিমানবাহী রণতরী উদ্বোধন করা হয়েছে। রাশিয়ার সহযোগিতায় ভারত এটি দেশেই তৈরি করেছে। এর মধ্য দিয়ে বিশ্বে অপর চারটি রণতরী প্রস্তুতকারক অর্থাৎ রাশিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্সের সাথে এক কাতারভুক্ত হলো।

    ৩৭,০০০ টন ওজনের আইএনএস বিক্রান্ত নামের এ-রণতরীটির নির্মাণ প্রাক্কলিত সময়ের তিন বছর পরে সমাপ্ত হলো। তবে এখনও এটি পরিপূর্ণভাবে যুদ্ধে অংশ নিতে প্রস্তুত নয়। ভারতীয় নৌবাহিনী ২০১৮ সাল নাগাদ এটিকে চালু করতে পারবে বলা বলা হয়েছে। অতীতে ভারতে প্রস্তুত যেকোনও জাহাজের তুলনায় অন্ততঃ ৫গুণ বড়ো বিক্রান্তে মিগ-২৯কে, কামোভ হেলিকপ্টার ও অন্যান্য সরঞ্জাম মোতায়েন করা হবে।

    আইএনএস বিক্রান্ত উদ্বোধন করে ভারতের প্রতিরক্ষামন্ত্রী এ কে এ্যাণ্টনি বলেন, "[প্রয়োজনের সময়] প্রস্তুতাবস্থা নিশ্চিত করতে নৌবাহিনীর ক্ষমতা-বৃদ্ধি অব্যাহত রাখতে হবে"।

    গত এক দশকে ভারত ক্রমাগত তার নৌশক্তি বাড়িয়ে তুলছে। শত্রুগণ্য প্রতিবেশী চীনও একই প্রক্রিয়া অব্যাহত রেখেছে। গত বছর চীন তার প্রথম বিমানবাহী রণতরী চালু করে, যদিও তা পুরোপুরিভাবে দেশে তৈরী নয়। ভারতের আরও একটি বিমানবাহী রণতরী রয়েছে, যা গত শতকের আশির দশকে যুক্তরাজ্যের কাছ থেকে পাওয়া।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন