• দ্বিতীয় বিশ্বযুদ্ধ জয়ের বার্ষিকীতে ক্রাইমিয়া সফর পুতিনেরঃ পূর্ব ইউক্রেনে সেনা-হামলায় নিহত ২০
    russia_moscow_vday_parade_2014.jpg

    ইউকেবেঙ্গলি - ৯ মে ২০১৪, শুক্রবারঃ দুই কোটি প্রাণের বিনিময়ে নাৎসি জার্মানীকে পরাজিত করে দ্বিতীয় বিশ্বযুদ্ধে বিজয়ী হওয়ার উনসত্তরতম বার্ষিকী পালন করছে আজ রাশিয়া। সম্প্রতি প্রতিবেশি ইউক্রেন থেকে বিযুক্ত হয়ে রাশিয়া ফেডারেশনের সাথে সংযুক্ত হওয়া ক্রাইমিয়ায় আজ  এ-উপলক্ষ্যে সফর করেছেন রুশ প্রেসিডেণ্ট ভ্লাদিমির পুতিন। সংবাদ বিবিসি, আইটিভি, আরটি, দ্য ইণ্ডিপেণ্ডেণ্ট ও রয়টার্সের।

    সোভিয়েত স্মৃতিবিজড়িত ঐতিহ্যবাহী মস্কোর রেড স্কোয়ারে আয়োজিত এ-বছরের কুচকাওয়াজে প্রায় এগারো হাজার সৈন্য, দেড়শো সেনাবাহন ও ৬৯টি যুদ্ধবিমানের অংশগ্রহণ করে। রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন বার্ষিক এ-অনুষ্ঠানের আকারকে  '২০ বছরের মধ্যে সর্ববৃহৎ' বলে মন্তব্য করেছে যকে এ-প্রদর্শনীকে অনেক পশ্চিমা সংবাদমাধ্যম 'রাশিয়ার পেশী-প্রদর্শন' বলে আখ্যায়িত করেছে।

    মস্কোর কুচকাওয়াজ সমাপ্ত হতেই পুতিন যান ক্রাইমিয়ায়। সেখাকার বন্দর-নগর সিভাস্তপোলে আয়োজিত বিজয় দিবসের অনুষ্ঠানে প্রেসিডেণ্ট পুতিন তাঁর ভাষণে ক্রাইমিয়াবাসীকে ধন্যবাদ ও অভিনন্দন জানান। দ্বিতীয় বিশ্বযুদ্ধে এই সেভাস্তোপোল শহরে জার্মানীর বিরুদ্ধে অত্যন্ত রক্তক্ষয়ী যুদ্ধ সংঘটিত হয়েছিলো।

    এদিকে রাশিয়ার প্রতিবেশি ইউক্রেনে চলছে নির্বাচিত সরকার ও স্বাধীনতাকামীদের মধ্যে সশস্ত্র সহিংসতা। আজ সে-দেশের অন্তর্বর্তীকালীন কর্তৃপক্ষ জানিয়েছে তাদের সৈন্যরা পূর্বাঞ্চলীয় মারিয়ুপোল শহরে হামলা চালিয়ে অন্ততঃ ২০ জন 'রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীকে' হত্যা করেছে। সংঘর্ষে তাদের একজন সৈন্যও নিহত হয়েছে বলে জানিয়েছেন দেশটির একজন উর্ধ্বতন কর্মকর্তা।

    ব্রিটেইনের আইটিভি নিউজের ইউরোপ সম্পাদক জেইম্‌স মেট্‌স মারিয়ুপোল থেকে জানিয়েছেন, সেখানে আজ সরকারী সেনারা ট্যাঙ্ক, সাঁজোয়া যান ও ভারী অস্ত্রে সজ্জিত হয়ে বিদ্রোহীদেরকে আক্রমণ করছে। আরটি বলছে, স্থানীয় পুলিসবাহিনীর অনেক সদস্য বিদ্রোহীদের পক্ষ নিয়ে সরকারের সাথে অসহযোগিতা করতে শুরু করে। তাদের স্থাপিত বাধা দূর করতে সৈন্যরা সে-ভবনটিতে হামলা চালায়।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন