• ধৃত ড্রৌনের নকল তৈরি করতে শুরু করেছে ইরানঃ 'অসম্ভব কাজ' দাবী যুক্তরাষ্ট্রের
    iran_drone_rq170.jpg

    ইউকেবেঙ্গলি - ২২ এপ্রিল ২০১২, রোববারঃ  সামরিক প্রকৌশলীরা ধৃত মার্কিন ড্রৌনের নকল তৈরি করতে শুরু করেছে বলে জানিয়েছে ইরানের উচ্চপদস্থ একজন সামরিক কর্মকর্তা। ইরানের এ-দাবী প্রত্যাখ্যান করে যুক্তরাষ্ট্র বলেছে যে ড্রৌনটির আভ্যন্তরীণ নিরাপত্তা ভাঙ্গা সম্ভব নয়।

    গত বছরের নভেম্বর মাসে ইরানের উপরে উড়ন্ত যুক্তরাষ্ট্রের 'আরকিউ-১৭০' নামের একটি গোয়েন্দা ড্রৌনের উপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে সেটিকে অক্ষত অবস্থায় মাটিতে নামিয়ে আনে ইরানী বিশেষজ্ঞরা। যুক্তরাষ্ট্র প্রথমে এ-ঘটনা অস্বীকার করায় ইরানী সেনা-কর্মকর্তারা ড্রৌনটির ভিডিও-চিত্র প্রচার করলে মার্কিন যুক্তরাষ্টের প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন ড্রৌনটি ফেরত চায়। জবাবে, ইরান ড্রৌনটির অবয়বের ক্ষুদ্র খেলনা সংস্করণ তৈরি করে তা 'উপহার' হিসেবে যুক্তরাষ্ট্রে প্রেরণ করে এবং সাফ জানিয়ে দেয় যে, মূল ড্রৌনটি ফেরত দেয়া হবে না।

    ইরানের সংবাদ সংস্থা ফারস্‌ নিউজ এজেন্সির সাথে আলাপকালে ইসলামিক রেভ্যুলুশন গার্ডস কর্পস্‌ এর কমাণ্ডার জেনারেল আমির আলি হাজিজাদাহ বলেন, এ-ড্রৌনটি পাকিস্তানে আল-কায়েদা নেতা ওসামা বিন-লাদেনের মৃত্যুর ২ সপ্তাহ আগে তার কথিত গোপন বাসস্থানের উপর দিয়ে উড়ে যায়।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন