• নাইজেরিয়া জাতিসংঘ ভবনে আত্মঘাতী আক্রমণঃ ইসলামী জঙ্গীদের দায়িত্ব-স্বীকার
    Nigeria-UN-attacked.jpg

    ইউকেবেঙ্গলি - ২৭ অগাস্ট ২০১১, শনিবারঃ  গতকাল শুক্রবার নাইজেরিয়ার রাজধানী আবুজায় জাতিসংঘ ভবনে এক আত্মঘাতী গাড়ী-বোমা হামলায় কমপক্ষে ১৮ ব্যক্তির প্রাণহানি ঘটেছে। ইসলামী জঙ্গী দল বোকো হারমান এ-হামলার পরিচালনার দায়িত্ব টেলিফৌন কলের মাধ্যমে স্বীকার করেছে বলে ব্রিটিশ ব্রডকাস্টিং কৌরপোরেশন - বিবিসি - জানিয়েছে।

    আবুকার কূটনৈতিক পাড়ায় প্রতিষ্ঠিত এ-ভবনটিতে জাতিসংঘের উন্নয়ন সংস্থা ইউএনডিপি, শিশু-বিষয়ক সংস্থা ইউনিসেফ ও জনসংখ্যা বিষয়ক সংস্থা ইউএনএফপিএ-সহ বিভিন্ন সংস্থার প্রায় ৪০০ কর্মী কাজ করতেন।

    চাক্ষুষ সাক্ষ্যোল্লেখ করে দৈনির গার্ডিয়ান জানায়, একটি গাড়ী ভবনের আঙ্গিনায় নিয়োজিত রক্ষীদের বাধা অতিক্রম করে সোজা প্রধান অভ্যর্থনা স্থান পর্যন্ত চালিয়ে নিয়ে প্রচণ্ড বিস্ফোরণ ঘটায়।

    এ-পর্যন্ত ১৮ প্রাণহানির ও বহুজনের আহত হবার খবর পাওয়া গিয়েছে। বিধ্বস্ত ভবনের ভিতর সম্ভাব্য বাঁচায়োদের উদ্ধারের লক্ষ্যে জঞ্জাল সরাতে তিনটি বৃহদাকার ক্রেইন দিয়ে কাজ করা হচ্ছে।

    জাতিসংঘের মহাসচিব বান কি-মূন এ-ঘটনায় ধিক্কার প্রকাশ করেছেন। তিনি বলেন, ‘এটি হচ্ছে তাদের উপর আক্রমণ, যারা অপরের সাহায্যে নিজেদের জীবনকে উৎসর্গির করেছেন।’ ঘটনার গাম্ভীর্য্য বিবেচনায় কি-মূন তাঁর ডেপুটিই আশা-রৌস মিগিরোকে পত্রপাঠ নাইজেরিয়াতে পাঠিয়েছেন।

    নাইজেরিয়ার প্রেসিডেন্ট গুডলাক জনাথন এ-আক্রমণের পেছনে-থাকা লোকদেরকে ‘বর্বর’ ডেকে ধিক্কার জানিয়েছেন।

    আক্রমণের দায়িত্ব-নেয়া সংগঠন বোকো হারমান আল-কায়েদার সাথে সংযুক্ত বলে ধারণা করা হচ্ছে।

    ইউকেবেঙ্গলির পর্যবেক্ষণ ও বিশ্লেষণ-মতে, জাতিসংঘের অনুমোদন নিয়ে ন্যাটোর প্রত্যক্ষ সমর্থনে আফ্রিকার সর্বাধিক সমৃদ্ধশালী ও খনিজ-সম্পদপূর্ণ দেশ লিবিয়াতে আল-কায়দার বিশ্ব-নেতৃবৃন্দের কাছে উপেক্ষণীয় হলেও, নাইজেরিয়ার হত্যাকাণ্ড মোটেও সমর্থণীয় নয় বলে স্পষ্ট প্রতিভাত।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন