• নারী-শাসিত পশ্চিমবঙ্গেই নারীর নিরাপত্তা সবচেয়ে কমঃ সরকারী প্রতিবেদন
    india_wb_mamta_banarjee.jpg

    ইউকেবেঙ্গলি - ১৩ জুন ২০১৩, বৃহস্পতিবারঃ  ভারতের সকল রাজ্যের তুলনায় মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর পশ্চিম বাংলায় সবচেয়ে বেশি নারীর প্রতি অপরাধ সঙ্ঘটিত হয়। শহর-ভিত্তিক অপরাধের বিবেচনায় দিল্লী ও ব্যাঙ্গালোরের ঠিক পিছনেই কলকাতার অবস্থান। এ-তথ্য জানিয়েছে দেশটির জাতীয় ন্যাশনাল ক্রাইমস রেকর্ড্‌স ব্যুরো (এনসিআরবি)। খবর ইণ্ডিয়া টুডে'র।

    এনসিআরবি'র প্রকাশিত এক প্রতিবেদনে দেখা যাচ্ছে, ২০১২ সালে তৃণমূল কংগ্রেস শাসিত পশ্চিম বাংলায় মোট ৩০,৯৪২টি অপরাধ নথিভূক্ত হয়েছে। ভারতের অন্য যেকোনো রাজ্যের তুলনায় এ-সংখ্যাটি বেশি। এর পিছনেই রয়েছে অন্ধ্র প্রদেশ ও উত্তর প্রদেশ, যে-রাজ্যগুলোতে নারী-বিরোধী অপরাধের সংখ্যা যথাক্রমে ২৮,১৭১ ও ২৩, ৫৬৯। 'মা-মাটি-মানুষ' এ-স্লৌগান নিয়ে নির্বাচনে জিতলেও স্পস্টতঃ নারীর নিতাপত্তা দিতে ব্যর্থ হচ্ছে মমতা ব্যানার্জীর সরকার।

    গত কয়েক বছর ধরেই পশ্চিম বাংলায় নারীর বিরুদ্ধে অপরাধের পরিমান লক্ষ্য করার মতো বৃদ্ধি পাচ্ছে। বিশেষতঃ ধর্ষণ, গণধর্ষণ ও হত্যার সংবাদ প্রায় নিয়মিতই প্রকাশিত আসছে সংবাদ-মাধ্যমে। গত বছর রাজ্যটিতে শুধু ধর্ষণের ঘটনাই লিপিবদ্ধ হয়েছে দুই হাজারেরও বেশি। তবে অনুমান করা হয়, প্রকৃত সংখ্যা আরও অনেক বেশি হতে পারে। কারণ সামাজিক ও সাংস্কৃতিক বাধার কারণে অনেক ধর্ষণের ঘটনাই পুলিসকে জানানো হয় না।

    পশ্চিম বাংলার পুলিসের ডাইরেক্টর জেনারেল নাপরাজিত মুখার্জী অবশ্য এনসিআরবি'র প্রতিবেদনের তথ্যের সঠিকতা নিয়ে প্রশ্ন তুলেছেন। তিনি দাবি করেছেন, 'ধর্ষণ-কাণ্ড ও অন্যান্য ঘৃন্য অপরাধ গত বছর উল্লেখযোগ্য হারে কমে এসেছে'।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন