• নিরাপদে শেষ হলো শীতকালীন অলিম্পিক্‌সঃ রুশ কৃষ্টির অসাধারণ প্রদর্শনী সমাপনী অনুষ্ঠানে
    russia_winter_olympics_ended.jpg

    ইউকেবেঙ্গলি - ২৩ ফেব্রুয়ারি ২০১৪, রোববারঃ রাশিয়ার সোচিতে টানা দুই সপ্তা ধরে চলার পর আজ সন্ধ্যায় সমাপ্ত হলো শীতকালীন অলিম্পিক্‌স। পদক তালিকায় শীর্ষস্থান দখল করেছে আয়োজক রাশিয়া; দ্বিতীয় ও তৃতীয় হয়েছে যথাক্রমে নরওয়ে ও ক্যানাডা। আভ্যন্তরীন ও বহিঃস্থ সন্ত্রাসবাদী আক্রমণের আশঙ্কা থাকলেও শেষ পর্যন্ত কোনো ধরণের নিরাপত্তা-দূর্ঘটনা ছাড়াই শেষ হয়েছে এ-আন্তর্জাতিক ক্রীড়াসর।

    আজ প্রেসিডেণ্ট ভ্লাদিমির পুতিনের উপস্থিতিতে অনুষ্ঠিত জমজমাট সমাপনী অনুষ্ঠানে প্রদর্শিত হয়েছে রুশদেশের হৃদয়গ্রাহী কলা, সঙ্গীত, রসবোধ, নৃত্য ও সাহিত্য। দর্শকদের উদ্দেশ্যে পিয়ানোয় বাজানো হয় বিখ্যাত সুর, নৃত্যশিল্পীরা পরিবেশন করেন ব্যালে, দেখানো হয় ঐতিহ্যবাহী সার্কাস, উপস্থাপন করা হয় তলস্তয়-চেখভের মতো লেখকদের সাহিত্য এবং ভাসিলি কান্দিস্নস্কির চিত্রকর্ম। এসবের মধ্য দিয়ে গর্বের সাথে তুলে ধরা হয় বিশ্ব-ইতিহাসে রাশিয়ার অবদান।

    আয়োজক হিসেবে রাশিয়ার ভূয়সী প্রসংসা করেন আন্তর্জাতিক অলিম্পিক্‌স কমিটীর প্রেসিডেণ্ট থমাস বাচ। তিনি বলেন, "আয়োজকরা আমাদের প্রতিশ্রুতি দিয়েছিলেন চমৎকার ক্রীড়াঙ্গন, অসাধারণ অলিম্পিক্‌স ভিলেইজ ও নিখুঁত অনুষ্ঠানের। আজ রাতে আমরা বলতে পারিঃ রাশিয়া তার সকল প্রতিশ্রুতি রক্ষা করেছে।"

    শুরুতে অনেক উচ্চাকাঙ্খা থাকলেও আশানুরূপ ফল করতে পারেনি যুক্তরাষ্ট্র। প্রতিযোগিতা দেশটির ক্রীড়াবিদের নয়টি স্বর্ণ-সহ মোট ২৮টি পদক অর্জন করে চতুর্থ স্থান অধিকার করেছেন। এদিকে একটি স্বর্ণ, একটি রৌপ্য ও দু'টি ব্রৌঞ্জ নিয়ে ব্রিটেইন পেয়েছে উনিশতম স্থান, যা শীতকালীন অলিম্পিক্‌সে এ-যাবতকালের মধ্যে দেশটির সর্বোচ্চ অর্জন।

    স্বভাবতঃই শীতপ্রাধান দেশগুলোর প্রতিযোগিরা ভালো করেন শীতকালীন অলিম্পিক্‌সে। পদকতালিকা দেখলেই এ-কথার সত্যতা স্পষ্ট হয়ে ওঠে। তবে শীতপ্রধান দেশ হয়েও ততোটা ভালো ফল করতে পারেননি সুইডেন, ফিনল্যাণ্ড ও ইউক্রেইন যতোটা করেছে সুইৎসারল্যাণ্ড বা বেলারুশ। 
     
    এশিয়ার অংশগ্রহণকারীদের মধ্যে সবচেয়ে এগিয়ে রয়েছে চীন। তবে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে চীন ও দক্ষিণ কোরিয়ার মধ্যে। উভয় দেশই তিনটি করে স্বর্ণ ও দু'টি করে ব্রৌঞ্জ পেলেও চীন একটি বেশি অর্থাৎ চারটি রৌপ্য জিতে দক্ষিণ কোরিয়াকে হারিয়ে বারোতম স্থান দখল করে। একটি স্বর্ণ, চারটি রৌপ্য ও একটি ব্রৌঞ্জ নিয়ে জাপান অর্জন করেছে সতেরোতম স্থানে। এছাড়া, কাজাখস্থান পেয়েছে ছাব্বিশতম স্থান।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন