• ন্যাটোর হামলায় লিবিয়াতে আরও মৃত্যুঃ বিশ্বজুড়ে অসন্তোষ
    libya_sorman_15_civilian_death.jpg

    ইউকেবেঙ্গলি - ২০শে জুন ২০১১, সোমবারঃ  ন্যাটোর বিমান-হামলায় আজ সোমবার আরো অন্তত ১৫ বেসামরিক লিবিয় প্রাণ হারিয়েছে। প্রাথমিকভাবে অস্বীকার করলেও পরবর্তীতে রাজধানী ত্রিপোলির পশ্চিমে অবস্থিত সারমোন এলাকায় হামলার কথা স্বীকার করেছে ন্যাটো।

    বেসামরিক জনগণের 'নিরাপত্তা-বিধানের' ছলে বলে ন্যাটৌ গত মার্চ মাসের ১৮ তারিখ থেকে লিবিয়ায় বোমাবর্ষণ করছে। দেশটির সরকার জানিয়েছে ইতিমধ্যেই আটশোরও বেশি বেসামরিক ব্যাক্তি নিহত হয়েছে অব্যাহত এ-হামলায়।

    দৃশ্যতঃ আফ্রিকা, ইউরোপ ও আমেরিকাসহ সারা পৃথিবীতেই ন্যাটৌর এ-অভিযানের বিরুদ্ধে অসন্তোষ দানা বেঁধে উঠছে। আক্রমণ বন্ধ না হলে আফ্রিকা ইউনিয়ন জাতিসঙ্ঘ থেকে বেরিয়ে যাওয়ার হুমকি দিয়েছে। কিন্তু পশ্চিমা পরা-শক্তিগুলো আফ্রিকা-ইউনিয়নের বক্তব্য ও দাবীসমূহ উপেক্ষা করে চলেছে।

    ব্রিটেইনের প্রাক্তন ক্যাবিনেট মন্ত্রি জন রেডউড বলেছেন 'লিবিয়া থেকে আমাদের (ব্রিটেইনের) বেরিয়ে আসায় উপায় খুঁজতে শুরু করা উচিৎ।' তার দাবী, 'জাতিঙ্ঘের মানবিক হস্তক্ষেপের লক্ষ্য সফলভাবে পূরণ হয়েছে। এখন গাদ্দাফিকে বা তার সামরিক-বাহিনীর উচ্চপদস্থদের হত্যার চেষ্টা অব্যাহত রাখলে আরও বেশি বেসামরিক হতাহতের সম্ভবনা বাড়বে।'

    ওদিকে মার্কিন কংগ্রেসের দশজন সদস্য প্রেসিডেন্ট ওবামার বিরুদ্ধে লিবিয়ায় বে-আইনী যুদ্ধে লিপ্ত হওয়ার অভিযোগ এনে মামলা করেছেন।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন