• পঞ্চ পাণ্ডব ব্রিকসের সভা দিল্লিতেঃ ডলার, বিশ্বব্যাঙ্ক ও আইএমএফের বিকল্প বিবেচনা
    BRICS-Delhi.jpg

    ইউকেবেঙ্গলি - ২৯ মার্চ ২০১২, বৃহস্পতিবারঃ  মহাভারতে শক্তিশালী কৌরবদের বিরুদ্ধে পঞ্চ পাণ্ডবের উত্থানের মতো ইউরোপীয়ান ইউনিয়ন ও আমেরিকার অর্থশক্তির বিপরীতে বিশ্বের পঞ্চ দেশ ব্রাজিল, রাশিয়া, ইণ্ডিয়া, চীন ও সাউথ আফ্রিকার সমন্বয়ে গঠিত ‘ব্রিকস’ আজ দিল্লিতে মিলিত হয়ে বিশ্ব-বাণিজ্যে দীর্ঘ-কালের পরাক্রমশালী মার্কিন মুদ্রা ডলারের বিকল্প এবং পশ্চিমা-শক্তির কর্তৃত্বাধীন বিশ্ব অর্থ সংস্থা আইএমএফ-এর সংস্কারের প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করেছে।

    ব্রিকস-দেশের নেতৃবৃন্দ আজ দিল্লিতে তাঁদের ৪র্থ শীর্ষ বৈঠকে মিলিত হয়ে নিজেদের মধ্যে বাণিজ্যের জন্য মার্কিন ডলারের বিকল্প হিসেবে নিজেদের নিজস্ব মুদ্রা ব্যবহারের ব্যাপারের সম্মত হয়েছেন। এ-ছাড়াও বিশ্বব্যাঙ্ক ও আইএমএফের বিকল্প হিসেবে নিজেদের একটি সংযুক্ত উন্নয়ন ব্যাঙ্ক প্রতিষ্ঠার পরিকল্পনা ঘোষণা করতে যাচ্ছে। 

    ব্রিক কর্মকর্তাদের মতে, সংশ্লিষ্ট দেশগুলোর নিজেদের মধ্যে মুদ্রা-বিনিময়ের এই বুঝাপড়া স্থানীয় মুদ্রায় বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির সাথে-সাথে লেন-দেন খরচ কমাতেও সাহায্য করবে। উল্লেখ্য, আগামী ৮ বছরের মধ্যে বিশ্বের সমগ্র অর্থনৈতিক উৎপাদনের ৫০ শতাংশ আসবে ব্রিকস-ভুক্ত দেশ পাঁচটি থেকে।

    অর্থনীতি ও মুদ্রা বিশেষজ্ঞদের অনেকেই মনে করছেন, মুদ্রা-বিষয়ে দিল্লি সিদ্ধন্তের ফলে বিশ্ব অর্থনীতি ও বাণিজ্য ক্ষেত্রে ব্রিকসের প্রভাব বৃদ্ধি পাবে।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন