• পশ্চিমা অর্থনৈতিক অবরোধের জবাবে রাশিয়াঃ যুক্তরাষ্ট্র-কানাডা-ইইউ'র কৃষি পণ্য আমদানি নিষিদ্ধ
    russia_putin_rataliates_western_sanctions.jpg

    ইউকেবেঙ্গলি - ৬ জুলাই ২০১৪, বুধবারঃ সম্প্রতি রুশ অর্থনীতিকে লক্ষ্যবস্তু করে জারিকৃত পশ্চিমা অবরোধের জবাবে আজ রাশিয়াও পাল্টা বাণিজ্য অবরোধ ঘোষনা করেছে। এর আওতায় অন্ততঃ এক বছর যুক্তরাষ্ট্র, কানাডা ও ইউরোপীয় ইউনিয়নের কৃষিপণ্য আমদানি নিষিদ্ধ থাকবে - জানিয়েছে ক্রেমলিন ওয়েবসাইট।

    প্রেসিডেণ্ট পুতিন আজ এক ডিক্রির মাধ্যমে পশ্চিমা শক্তিগুলোর অবরোধের মুখে রুশ 'জাতীয় স্বার্থ' রক্ষায় এ-ব্যবস্থা নিলেন। যে-সকল রাষ্ট্র সম্প্রতি রাশিয়ার বিরুদ্ধে অর্থনৈতিক বা ভ্রমণ অবরোধ জারি করেছে, ডিক্রি অনুসারে সে-সকল দেশের কৃষিপণ্য, খাদ্য ও কাঁচামাল আমদানিতে পূর্ণ বা সীমিত নিষেধাজ্ঞা আরোপ করা হবে। তবে কোন্‌ দেশের কোন্‌ কোন্‌ পণ্য এর অন্তরভূক হবে তা এখনও চূড়ান্ত হয়নি। নিষিদ্ধ আমদানি-পণ্যের একটি তালিকা প্রস্তুত করতে প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে।

    গত সপ্তায় ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্র নতুন এক প্রস্থ নিষেধাজ্ঞা জারি করে রুশ অর্থনীতির বিভিন্ন খাতের উপর। এর মধ্যে রয়েছে প্রধানতঃ ব্যাঙ্কিং, জ্বালানী ও সামরিক খাত। এর আগে কয়েক দফায় পশ্চিমারা নির্দিষ্ট কিছু রুশ কর্মকর্তা ও রাজনীতিবিদের উপরে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছিলো।

    রাশিয়ার খুচরা পণ্য বিক্রেতাদের সমিতি নিশ্চয়তা দিয়েছে আমদানি-নিষিদ্ধিতে সাধারণ ভোক্তাদের তেমন কোনো অসুবিধা হবে না - এতে মূলতঃ বিলাস-পণ্যের ক্রেতারা অসুবিধায় পড়তে পারেন। রুশ সংবাদ মাধ্যম রিয়া নভোস্তিকে এ-কথা বলেছেন, সমিতির নির্বাহী পরিচালক আঁদ্র কার্পোভ।

    ইউক্রেনের গৃহযুদ্ধকে কেন্দ্র করে রাশিয়া ও পশ্চিমা শক্তিগুলোর বিরোধ ক্রমান্বয়ে বেড়ে চলেছে। গত বছর নভেম্বরে ইউরোপীয় ইউনিয়নের সাথে একটি অর্থনৈতিক চুক্তির শর্তে বনিবনা না হওয়ায় রাশিয়ার সাথে তুলনামূলকভাবে সুবিধাজনক একটি চুক্তি করে। এর পর থেকে দেশটির রুশ-বিরোধী ও ইউরোপীয় ইউনিয়ন-পন্থী বিরোধীদের সহিংস বিক্ষোভে দেশটি অস্থিতিশীল হয়ে পড়ে। এক পর্যায়ে তিন ইউরোপীয় পররাষ্ট্র মন্ত্রীর উপস্থিতিতে প্রেসিডেণ্ট ভিক্টর ইয়ানোকোভিচের সাথে বিরোধীদের চুক্তি সাক্ষরিত হওয়ার পরও তাঁর প্রাণনাশের মতো পরিস্থিতি তৈরী হওয়ার তিনি রাশিয়ায় আশ্রয় নেন।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন