• পাকিস্তানের উত্তর ওয়াজিরিস্তানে মার্কিন ড্রৌন-আক্রমণঃ সন্দেহিত ২৩ জঙ্গী নিহত
    US-Drone-Attack.jpg

    ইউকেবেঙ্গলি, ১০ অগাস্ট ২০১১, বুধবারঃ আমেরিকা থেকে দূর-নিয়ন্ত্রিত মনুষ্য-বিহীন বোমারু-উড়াল ‘ড্রৌন’-মাধ্যমে, পাকিস্তানের অভ্যন্তরে আক্রমণ চালিয়ে, ২৩ জন সন্দেহিত তালিবান ও আল-কায়দা সদস্যকে হত্যা করা হয়েছে।

    সরকারী কর্মকর্তাদের বরাত দিয়ে পাকিস্তানী সংবাদ-মাধ্যম ডন জানায়, পাক-আফগান সীমান্তবর্তী উত্তর ওয়াজিরিস্তানের মিরানশাহে এ-আক্রমণের ঘটনাটি ঘটে। কিন্তু অঞ্চলটি অত্যন্ত বিপদ-জনক হবার কারণে নিরপেক্ষ সংবাদ আহরণের মাধ্যমে ঘটনার বৃত্তান্ত সম্পর্কে নিশ্চিত সম্ভব নয়।

    নিহতের সংখ্যা ১৮ বলে সংবাদ প্রকাশ করেছে ডন। বিবিসি ও অন্যান্য ব্রিটিশ সংবাদ-মাধ্যম মতে এ-সংখ্যা ২১। আর, মধ্যপ্রাচ্য ভিত্তিক আল-জাজিরা জানিয়েছে মার্কিন আক্রমণে পাকিস্তানে সর্বশেষ প্রাণ হারিয়েছেন ২৩ ব্যক্তি, যার মধ্যে আল-কায়দার সাথে সম্পর্কযুক্ত আফগান হাক্কানী দলের সদস্য ছাড়াও আরব, উজবেক ও পাকিস্তানী জঙ্গীরা রয়েছেন।

    সমন্বিত তথ্যমতে, দূর-নিয়ন্ত্রিত মনুষ্য-বিহীন একটি ড্রৌন রাত সোয়া দুটোর দিকে মিরানশাহ শহরের ৩ কিলোমিটার পূর্বে, জঙ্গী-আরোহিত একটি গাড়ী তাড়া করে জঙ্গী-আস্তানার একটি বাড়ী পর্যন্ত নিয়ে যায়। আরোহীদের কিছু সংখ্যক বাড়ী ভিতর ঢুকলে দুটি ক্ষেপণাস্ত্রের একটি বাড়ীকে এবং অন্যটি গাড়ীটিকে লক্ষ্য করে নিক্ষিপ্ত ও বিস্ফোরিত হয়।

    উল্লেখ্য, সাম্প্রতিক কালে আত্মঘাতী হামলা-সহ শক্তিশালী আক্রমণে সক্ষম হবার কারণে হাক্কানী গ্রুপ মার্কিন বাহিনীর কাছে ভয়ঙ্করতম শত্রু-শক্তি হিসেবে বিবেচিত। হাকান্নী গ্রুপ প্রতিষ্ঠাতা জালালুদ্দিন হাক্কানীর মৃত্যুর পর তার পুত্র সিরাজুদ্দিন হাক্কানী গ্রুপটির নেতৃত্ব দিচ্ছেন।

    পাকিস্তানের অভ্যন্তরে জঙ্গী দমনে মার্কিন ড্রৌন হামলায় পাকিস্তানী কর্তৃপক্ষের সর্বাত্মক সহযোগিতা শুরুতে থাকলেও, গত মে মাসে কথিত বিন-লাদেন হত্যার উদ্দেশ্যে পাকিস্তানের কেন্দ্রীয় অঞ্চলে পরিচালিত মার্কিন কমান্ডো হামলার কারণে দেশ দুটোর মধ্যে সম্পর্ক জটিল হয়ে ওঠে।

    দৃশ্যতঃ পাকিস্তান মার্কিন ড্রৌন হামলায় প্রতিবাদ মুখর। কিন্তু পশ্চিমা সংবাদ সংস্থাগুলো জানাচ্ছে, সফল ড্রৌন আক্রমণের জন্য মাটিতে প্রাপ্ত প্রয়োজনীয় তথ্য যোগাচ্ছে পাকিস্তান স্বয়ং।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন