• পারভেজ মুশাররফ পাকিস্তানে ফিরতে চানঃ ফিরলে গ্রেফতার করা হবে ভূট্টো-হত্যা মামলায়
    Musharraf.jpg

    ইউকেবেঙ্গলি - ৭ জানুয়ারী ২০১২, শনিবারঃ  পাকিস্তানের স্বেচ্ছা-নির্বাসিত প্রাক্তন সেনা-প্রধান ও প্রেসিডেন্ট জেনারেল পারভেজ মুশাররফ আগামী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে দেশে ফিরতে চান খবরের পরিপ্রেক্ষিতে আজ শনিবার দেশটির প্রসেকিউটার চৌধুরী জুলফিকার আলি বলেছেন, পাকিস্তানে আসার সাথে-সাথেই তাঁকে প্রাক্তন প্রধানমন্ত্রী বেনজির ভূট্টোর হত্যা মামলায় গ্রেফতার করা হবে।

    প্রসেকিউটার আলি সাংবাদিকদের বলেন, পারভেজ মুশাররফকে নতুন করে গ্রেফতার করার কোনো বিষয় নয়, কারণ বেনজির ভূট্টো হত্যাকাণ্ডের পেছনে তাঁর হাত রয়েছে বলে তাঁকে গ্রেফতার করার নির্দেশ রয়েছেই। যা প্রয়োজন, তাহলো শুধু সে-নির্দেশ কার্যকর করা। জেনারেল মুশাররফ দেশে আসা মাত্রই তাঁকে গ্রেফতার করে কারাগারে পাঠানো হবে বলে জানান প্রসেকিউটার আলি।

    উল্লেখ্য, প্রধান বিচারপতিকে বরখাস্ত করার সূত্র ধরে শুরু হওয়া আইনজীবী-আন্দোলন এবং পরবর্তীতে বেনিজর হত্যাকে কেন্দ্র করে সম্মিলিত বিরোধী-দলীয়া আন্দোলনের মুখে জেনারেল মুশাররফ ২০০৮ সালে পদত্যাগ করতে বাধ্য হন এবং স্বেচ্ছায় দেশত্যাগ করেন। তখন থেকে তিনি দুবাই ও লণ্ডনে সময় বিভক্ত করে স্বেচ্ছা নির্বাসিত জীবন যাপন করছেন।

    এদিকে, দেশটির বর্তমান প্রেসিডেন্ট আসিফ আলি জারদারির পদত্যাগ করছেন কি-না তা তাঁর কাছেই জানতে চাওয়া হলে, তিনি বিখ্যাত জিও টিভিকে বলেন, ‘এখনও কেউ আমার পদত্যাগ দারি করেননি; করলে আপনাদের বলবো।’ কিন্তু তাঁর পালিয়ে যাওয়া কোনো ‘অপশন’ হতে পারে কি-না প্রশ্নের জবাবে জারদারি বলেন ‘কেনো তা হতে যাবে’?

    উল্লেখ্য, পাকিস্তানে মার্কিন সেনাদের লাদেন-অপারেশনের ফলশ্রুতিতে সম্ভাব্য সামরিক অভূত্থানের হাত থেকে রক্ষা করার অনুরোধ জানিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে সাহায্য চাওয়ার অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে। বিষয়টি ফাইন্যানশিয়াল টাইমসে মনসুর ইজাজের একটি কলামে উঠে এলে, এর সাথে জড়িত থাকার কারণে ওয়াশিংটনে নিযুক্ত পাকিস্তানী রাষ্ট্রদূত হুসেইন হাক্কানি গত মে মাসে পদত্যাগ করেন। গত ডিসেম্বরে পাকিস্তানের সুপ্রীম কৌর্ট তিন বিচারপতির সমন্বয়ে একটি প্যানেল গঠন করে বিষয়টি তদন্ত করে দেখার নির্দেশ দিয়েছে।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন