• পার্লামেন্টের জরুরী অধিবেশনে ক্যামেরোনঃ হান্টের স্বতন্ত্র তদন্তের প্রয়োজন নেই
    Cameron-and-Hunt.jpg

    ইউকেবেঙ্গলি - ৩০ এপ্রিল ২০১২, সোমবারঃ  কালচার সেক্রেট্যারী জেরেমি হান্টের তরফে ‘মিনিস্টেরিয়্যাল কৌড অব কণ্ডাক্ট’ ভঙ্গ করার অভিযোগে লেবার দলের পক্ষ থেকে স্বাধীন তদন্ত অনুষ্ঠানের অব্যাহত দাবির মুখে প্রধানমন্ত্রী ডেইভিড ক্যামেরোন আবারও জোর দিয়ে বলেছেন, নিউজ র্পোরশেনের কাছে বিস্কাইবি’র প্রস্তাবিত বিক্রির  প্রক্রিয়ায় জেরেমি হান্ট অনিয়ম করেছেন এমন ‘কোনও প্রমাণ’ তাঁর কাছে নেই।

    লেবার দলের দাবির প্রেক্ষিতে আজ হাউস অব কমন্সের স্পীকার জন বারকো এক জরুরী প্রশ্নোত্তর পর্বের আহ্‌বান করলে এমপিদের উদ্যেশ্যে প্রধানমন্ত্রী আবারও বলেন, লেভিসন এনকোয়ারীতে কালচার সেক্রেট্যারী জেরেমি হান্টের হাজিরা দেওয়ার আগে পৃথক কোনও তদন্তের ‘প্রয়োজন নেই এবং তা ঠিকও হবে না।’

    বিরোধী দল বলছে, বিস্কাইবি’র প্রস্তাবিত বিক্রি নিয়ে সরকারী আদান-প্রদানে জেরেমি হান্ট রুপার্ট মর্ডকের মালিকানাধীন নিউজ কর্পোরশেনের সাথে মাত্রা-ছাড়া ঘনিষ্ঠ হয়েছিলেন কি-না, তা মন্ত্রীয় আচরণ-বিধি বিষয়ক প্রধানমন্ত্রীর স্বতন্ত্র উপদেষ্টা অ্যালেক্স এ্যালানের তদন্ত করে দেখা উচিত।

    সোমবার অনুষ্ঠিত জরুরী প্রশ্নোত্তর পর্বে লেবার-নেতা এড মিলিব্যাণ্ড বলেন, ‘কালাচার সেক্রেট্যারী সুস্পষ্টভাবে মিনিস্টেরিয়্যাল কৌড অব কণ্ডাক্ট ভঙ্গ করেছেন। বিষয়টি গুরুত্বপূর্ণ এই কারণে যে, আমাদের এমন একটি সরকার প্রয়োজন, যারা ধনী এবং বিখ্যাত লোকের পাশে না দাঁড়িয়ে পরিবার-বান্ধব হবে।’ এড মিলিব্যাণ্ড আরও বলেন, ‘প্রধানমন্ত্রী জেনেশুনে অমার্জনীয় বিষয়কে সুরক্ষা দিচ্ছেন।’

    জবাবে প্রধানমন্ত্রী ডেইভিড ক্যামেরোন বলেন, তিনি ক্যাবিনেট সেক্রেট্যারী স্যার জন হেইঊডের সাথে এ-বিষয়ে পরামর্শ করে সিদ্ধান্ত নিয়েছেন যে, সত্য উদঘাটনের জন্য পৃথকভাবে সমান্তরাল একটি প্রক্রিয়া শুরু না করে লর্ড জাস্টিস লেভিসনকে তাঁর তদন্ত চালিয়ে যেতে দেওয়া উচিত।

    তিনি আরও বলেন, ‘বিচারকের নেতৃত্বে চলমান এনকোয়ারীতে শপথ নিয়ে সাক্ষীরা সাক্ষ্য দিচ্ছেন, দলিল ও রেকর্ড উন্মুক্ত করা হয়েছে যা ব্যারিস্টাররা যাচাই-বাছাই করছেন এবং টেলিভিশনে তা সরাসরি সম্প্রচারিতও হচ্ছে।’

    নিউজ কর্পোরশেনের নির্বাহীর সাথে জেরেমি হান্টের বিশেষ উপদেষ্টা অ্যাডাম স্মিথের যে পত্র-বিনিময় হয়েছে, সেগুলো লেভিসন এনকোয়ারিতে প্রকাশিত হওয়ার পর অভিযোগ ওঠে যে, জেরেমি হান্টের অফিস এবং নিউজ কর্পোরশেনের সাথে গোপন সম্পর্ক রয়েছে। এই অভিযোগের প্রেক্ষিতেই বুধবার পদত্যাগ করেন অ্যাডাম স্মিথ।

    পদত্যাগ করে অ্যাডাম স্মিথ বলেছিলেন, নিউজ কর্পোরশেনের সাথে কোন্ মাত্রায় যোগাযোগ রক্ষা করা যাবে-সে বিষয়ে তাঁর ধারণা ছিলো না। তবে মন্ত্রীয় আচরণবিধি অনুযায়ী বিশেষ উপদেষ্টা অ্যাডাম স্মিথের কর্মকাণ্ডের দায়-দায়িত্ব নিতে কালচার সেক্রেটারী জেরেমি হান্টকেই।

    কালচার সেক্রেট্যারী অবশ্য নিজেও স্বীকার করেছেন, বিস্কাইবি হস্তান্তর প্রক্রিয়া পুরোপুরি আইনগত প্রক্রিয়ায় সম্পন্ন হচ্ছে কি-না তা নিশ্চিত করার জন্য তার কিছুটা দৃশ্যমান উদ্যোগ নেওয়া উচিত ছিলো। সেই ক্ষেত্রে তাঁর বিস্কাইবি হস্তান্তর প্রক্রিয়ার চূড়ান্ত অনুমোদন নেওয়া উচিত ছিলো কম্পিটিশন কমিশনের কাছ থেকে।

    উল্লেখ্য, বিস্কাইবি বিক্রির প্রক্রিয়া আলোর মুখ দেখেনি। নিউজ কর্পোরশেনের মালিকানাধীন সংবাদপত্র ‘নিউজ অব দি ওয়ার্ল্ড’ এর বিরুদ্ধে গত বছর ফৌন হ্যাকিংয়ের  অভিযোগ উঠলে তা মাঝপথে বন্ধ হয়ে যায়।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন