• পুলিসের গুলিতে যুবকের মৃত্যুঃ প্রতিবাদ থেকে প্রতিশোধে লন্ডন জুড়ে লুন্ঠন ও অগ্নিসংযোগ
    London_Riot_Tottenham_2011.jpg

    ইউকেবেঙ্গলি, ৮ অগাস্ট ২০১১, সোমবারঃ গত শনিবার রাতে উত্তর-লন্ডনের টোটেনহ্যামে পুলিসের হাতে মার্ক ডুগ্যান নামের ২৯ বছরের এক কৃষ্ণাঙ্গ যুবকের প্রাণ-হারানোকে কেন্দ্র করে স্থানীয় পুলিস স্টেইশনে জনসাধারণ বিক্ষোভ জানাতে গেলে তা পুলিসের সাথে সংঘর্ষে পরিণত হয় এবং স্বল্প সময়ের মধ্যে তা সমগ্র লন্ডন-ব্যাপী লুটপাট ও বাড়ী-গাড়ীতে আগুন লাগানোর রূপ পরিগ্রহ করে। উল্লেখ্য, গত বৃহস্পতিবার (৪ অগাস্ট ২০১১) ডুগ্যান পুলিসের গুলিতে টোটেনহ্যামের ফেরি লেইনে নিহত হয়।

    টোটেনহ্যাম এলাকায় শুরু হওয়া এ-অরাজকতা দ্রুত উত্তর-লন্ডনের এনফীল্ড, পন্ডার্স-এন্ড, এডমান্টন ইত্যাদি এলাকায় রায়ট ছড়িয়ে পড়ে। এ-পর্যন্ত মেট্রৌপলিটান পুলিস ১৬০ জনকে গ্রেফতার করেছে।

    পুলিসের প্রাথমিক বিবৃতিতে বলা হয়, মাদক সম্পর্কিত একটি পুলিসী হানায় পতিত মার্ক ডুগ্যান পালাতে গিয়ে পুলিসের দিকে গুলি ছোঁড়ে এবং পুলিস পাল্টা গুলি ছুঁড়লে বিদ্ধ হয়ে ডুগ্যান প্রাণ হারান। কিন্তু আজ প্রকাশিত প্রাথমিক তদন্ত থেকে জানা যাচ্ছে, পুলিসের রেডিওতে বিদ্ধ হওয়া একটি গুলি, যা ডুগ্যানের ছোঁড়া বলে দাবী করা হয়েছিলো, তা মূলতঃ পুলিসেরই বন্দুক থেকেই নির্গত। সর্বশেষ প্রাপ্ত খবরে জানা যায়, পুরো ঘটনা সম্পূর্ণরূপে নিশ্চিত হতে আরো তদন্তের প্রয়োজন রয়েছে বলে পুলিস বিভাগ দাবী করছে।

    ঘটনার দ্বিতীয় দিনে - রোববার রাতে - সংঘর্ষ উত্তর থেকে লন্ডনের অন্যান্য স্থানেও ছড়িয়ে পড়ে। প্রধানতঃ কৃষ্ণাঙ্গ অধ্যুষিত দক্ষিণ-লন্ডনের ব্রিক্সটনে ক্ষিপ্ত তরুণরা পুলিসের সাথে সংঘর্ষ, দোকান-পাট ভাংচুর ও লুন্ঠনে লিপ্ত হয়। তারা অসংখ্য যানবাহনে ইট-পাটকেল ছুঁড়েছে। ব্রিক্সটন ছাড়াও ক্যাম্বারওয়েল, অক্সফৌর্ড স্ট্রীট ও ইসলিঙটনেও পুলিসের সাথে তরুণদের সংঘর্ষ ও লুটপাটের ঘটনা ঘটেছে।

    আজ সোমবার বিকেল থেকে হ্যাকনী ও লুইশ্যামে সংঘর্ষ চলছে। হ্যাকনীতে যানবাহনে অগ্নিসংযোগ ও দোকান ভাংচুরের খবর পাওয়া গেছে।

    গুগোল-ম্যাপে দেখুন এক নজরে লন্ডন রায়টের স্থানসমূহ।

    আপনি কি সংশ্লিষ্ট কোন ঘটনা দেখেছেন? আমাদের কাছে ছবি পাঠাতে চান? আমাদের ঠিকানা info@ukbengali.com

পাঠকের প্রতিক্রিয়া

লন্ডনের সিচুয়েশন এতো খারাপ হবে তা চিন্তার বাইরে ছিলো।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন