• পূর্ব-ইউক্রেনে উগ্র ডানপন্থীদের গুলিতে প্রাণহানিঃ রুশ সেনার আবেদন স্লাভিয়ান্সকের মেয়রের
    ukraine_slaviyansk_shooting_kills_5.jpg

    ইউকেবেঙ্গলি - ২০ এপ্রিল ২০১৪, রোববারঃ ইউক্রেনের চলমান রাজনৈতিক উত্তেজনা নিরসনে গত ১৭ তারিখে জেনেভায় ইউক্রেন-ইইউ-যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে একটি চতুর্পক্ষীয় চুক্তি স্বাক্ষরিত হওয়ার পরও উন্নয়ন ঘটেনি পরিস্থিতির। বরং গতরাতে বিচ্ছিন্নতাকামী স্লাভিয়ান্সক শহরে গোলাগুলিতে ৫ জনের প্রাণহানির পর শহরটির মেয়র রুশ কর্তৃপক্ষের কাছে নিরাপত্তার আবেদন করেছেন।

    ক্রিশ্চান ধর্মীয় উৎসব ঈস্টারের মধ্যে বিচ্ছিন্নতাবাদীদের উপর হামলা না-করার অঙ্গীকার করেছিলো ইউক্রেনের অন্তর্বর্তীকালীন সরকার। কিন্তু গতরাতে স্লাভিয়ান্সকের একটি চেকপৌস্টে বন্দুকধারীরা হামলা করলে সাময়িক শান্ত-পরিস্থিতিতে বিঘ্ন ঘটেছে। সরকার-বিরোধীরা দাবি করেছে, ইউক্রেনের উগ্র জাতীয়তাবাদী রাইট সেক্টর মিলিশিয়ারা চালিয়েছিলো এ-হামলা।

    দ্য গার্ডিয়ান জানিয়েছে কিয়েভের কেন্দ্রীয় সরকারের দাবি তাদের সেনাবাহিনী এ-সপ্তাহান্তে কোনো আক্রমণ করেনি। উগ্র জাতীয়তাবাদীদেরকেও সন্দেহ থেকে রেহাই দিয়ে তারা বলছে রাশিয়ার সেনা-গোয়েন্দা সংস্থা এ-হামলার পেছনে রয়েছে। তবে রাশিয়া এ-অভিযোগ প্রত্যাখ্যান করে বলেছে, কিয়েভ উগ্রবাদীদেরকে নিরস্ত্র করতে ব্যর্থ হয়েছে। রুশ কর্তৃপক্ষ মনে করছে পশ্চিমা-সমর্থিত সরকারের মিত্র রাইট সেক্টরই এ-হামলার পেছনে রয়েছে।

    হামলাস্থলে রাইট সেক্টরের সাথে সংযোগ-নির্দেশকারী কিছু নিদর্শন প্রাপ্তির কথা জানিয়েছে কয়েকটি রুশ টিভি চ্যানেল। এর মধ্যে রয়েছে 'জঙ্গি' এ-দলটির একজন নেতা দিমিত্রি ইয়ারোশের একটি বিজনেস কার্ড, তাদের প্রতীকাঙ্কিত একটি পদক, ১০০ ডলারের একটি চকচকে নৌট, জার্মানীর তৈরি একটি মেশিনগান ইত্যাদি। রাইট সেক্টর এ-ঘটনায় তাদের সম্পৃক্ত থাকার কথা অস্বীকার করেছে।

    পূর্ব ইউক্রেনের স্লাভিয়ান্সক-সহ অন্ততঃ দশটি শহরে সরকার-বিরোধী বিক্ষোভকারীরা অনেকগুলো প্রশাসনিক ভবন দখল করে রেখেছে প্রায় দুই সপ্তা ধরে। গত মঙ্গললবার কেন্দ্রীয় সরকার বিদ্রোহ দমনে সেনা-মিলিশিয়া যৌথ বাহিনী পাঠায়। অবশ্য পাঠানো সেনাবাহিনীর একটি ইউনিটের অন্ততঃ ছয়টি সাঁজোয়া যান-সহ প্রায় ৬০ জন সৈনিক বিদ্রোহীদের পক্ষে যোগ দেয়।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন