• পূর্ব ইউক্রেনে বিদ্রোহঃ সরকারী সেনাদের পক্ষ বদল, ন্যাটোর শক্তি বৃদ্ধি পূর্ব ইউরোপে
    ukraine_army_unit_defects.jpg

    ইউকেবেঙ্গলি - ১৬ এপ্রিল ২০১৪, বুধবারঃ  পূর্ব ইউক্রেনে সরকার-বিরোধী বিক্ষোভ দমনে পাঠানো সেনাদের একটি অংশ পক্ষ বদল করে স্থানীয় বিদ্রোহীদের সাথে যোগ দিয়েছে। যদিও কিয়েভের অন্তর্বর্তীকালীন কর্তৃপক্ষ এখনও এ-সংবাদের সত্যতা স্বীকার করেনি তবে, বিবিসি ও রাশিয়া টুডে এ-সম্পর্কিত ছবি ও ভিডিও প্রকাশ করেছে আজ।

    গতকাল সরকারী সেনারা ক্রমাতর্স্ক শহরের একটি বিমান বন্দরের নিয়ন্ত্রণ নিতে সক্ষম হলেও স্থানীয় 'আত্মরক্ষা বাহিনী' দাবি করেছিলো শহর তাদের নিয়ন্ত্রণে রয়েছে। আজ সৈনিকরা সাঁজোয়া যানবাহন নিয়ে শহরে প্রবেশ করতে গেলে নিরস্ত্র সাধারণ নাগরিকেরা তাদের পথ রোধ করে দাঁড়ায়। পরে স্থানীয় আত্মরক্ষা বাহিনীর সশস্ত্র সদস্যরা এলে সরকারী সৈনিকেরা তাদের অস্ত্র-যানবাহন সহকারে বিদ্রোহীদের পক্ষে যোগ দেয়। বিবিসি জানিয়েছে অন্ততঃ ৬টি সাঁজোয়া যানে ইউক্রেনের বদলে রুশ পতাকা উড়তে দেখা গিয়েছে।

    উদ্ভূত পরিস্থিতিতে ইউরো-মার্কিন সামরিক জোট ন্যাটো রাশিয়াকে দায়ী করেছে ইউক্রেনের রাজনৈতিক অস্থিরতার জন্য। দ্রুততার সাথে সংস্থাটি পূর্ব ইউরোপে সামরিক সক্ষমতা বাড়াতে শুরু করেছে। ন্যাটোর প্রস্তুতির বর্ণনা করতে গিয়ে আজ সংস্থাটির মহাসচিব আঁদ্রে ফগ রাসমুশেন বলেছেন, "অন্তরীক্ষে আরও বেশি (যুদ্ধ)বিমান, জলে আরও বেশি জাহাজ আর স্থলে আরও বেশি যুদ্ধ-প্রস্তুতি থাকবে আমাদের।"

    আগামীকাল ইউক্রেন-ইউরোপীয় ইউনিয়ন-যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে কূটনৈতিক পর্যায়ে আলোচনা শুরুর কথা রয়েছে।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন