• প্যালেস্টাইনের গাজায় ইসরায়েলী বিমান-হামলাঃ ২২ শিশু-সহ ৯০ নিহত
    palestine_buildings_damaged_by_israeli_air_strike.jpg

    ইউকেবেঙ্গলি - ১০ জুলাই ২০১৪, বৃহস্পতিবারঃ টানা তিন দিন ধরে প্যালেস্টাইনের গাজায় বোমাবর্ষণ করছে ইসরায়েলী বিমানবাহিনী। এর জবাবে গাজার শাসক-দল হামাসের সামরিক শাখা মর্টার ও স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র ছুঁড়ছে ইসরায়েলের অভ্যন্তরে। জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদে আজ এ-নিয়ে জরুরী বৈঠক বসলেও কোন বিবৃতি প্রকাশ করা হয়নি।

    এ-প্রতিবেদন লেখার সময় পর্যন্ত ইসরায়েলী পক্ষে দু'জন সৈন্য 'সামান্য' আহত ও প্যালেস্টাইনী পক্ষে ২২ শিশু-সহ ৯০ জনের প্রাণহানির পাশাপাশি অন্ততঃ ৫৫০ জন আহত হওয়ার খবর জানিয়েছে দ্য গার্ডিয়ান। গতমাসে তিন ইসরায়েলী কিশোর অপহৃত ও পরে তাদের মৃতদেহ পাওয়া এবং 'প্রতিশোধ' হিসেবে এক আরব কিশোরকে অপহরণ করে নিয়ে পুড়িয়ে মারার ঘটনাবলি থেকে বর্তমান সহিংসতার শুরু।

    ১২ জুন তিন ইসরায়েলী কিশোর অপহৃত হয়, যার জন্য দেশটির প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু দায়ী করেন প্যালেস্টাইনের হামাসকে। তবে নেতানিয়াহুর বক্তব্য নাকচ করে এ-ঘটনার সাথে তাদের কোনো সংশ্লিষ্টতা নেই বলে দাবি করে হামাস। প্যালেস্টাইনী প্রেসিডেণ্ট মাহমুদ আব্বাসও বলেন, হামাসের জড়িত থাকা কোনো প্রমাণ পাওয়া যায়নি।

    কিন্তু ইসরায়েলী নিরাপত্তারক্ষীরা অপহৃত তিন কিশোররের অনুসন্ধান অভিযানের সময় কয়েকশো প্যালেস্টাইনীকে গ্রেফতার করে। সপ্তম দিন থেকে প্যালেস্টাইনে বিচ্ছিন্নভাবে বিক্ষোভ শুরু হয় ইসরায়েলী তল্লাশি ও গণ-গ্রেফতারের বিরুদ্ধে। ৩০ জুন ইসরায়েলী কিশোরদের মৃতদেহ আবিষ্কৃত হওয়ার দু'দিন পর এক প্যালেস্টাইনী কিশোর অপহৃত ও খুন হয় সন্দেহিত ইহুদী জাতীয়তাবাদীদের হাতে। এ-নিয়ে দাঙ্গা-পরিস্থিতির সূচনা হয় উভয় পক্ষের মধ্যে। ৩ জুলাই রাতে ইসরায়েল বিমান হামলা চালায় গাজায় এবং একই সময় হামাসও রকেট ছুঁড়তে শুরু করে ইসরায়েলের অভ্যন্তরে, যদিও তাতে কোনো প্রাণহানি ঘটেনি।

    ৮ জুলাই থেকে 'অপারেশন প্রোটেক্টিভ এজ্‌' নামের এক নতুন সামরিক অভিযানের আওতায় ইসরায়েল বিমান হামলার মাত্রা বাড়াতে শুরু করে। ইতোমধ্যে স্থানীয় ও আন্তর্জাতিক সংবাদ-মাধ্যমগুলোতে ইসরায়েল-গাজা সীমান্তে মোতায়েনকৃত ট্যাঙ্ক-বহরের ছবি প্রকাশিত হয়েছে। বিমান-হামলার পাশাপাশি স্থলেও আগ্রাসন চালানো হতে পারে এমন ইঙ্গিত দিচ্ছেন ইসরায়েলী কর্মকর্তারা।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন