• প্যালেস্টাইনের রাষ্ট্রত্ব রুখতে মার্কিন ভিটো নিষ্প্রয়োজনীয়ঃ ভৌটেই পাস হবে না প্রস্তাব
    Mahmoud-Abbas-UN.jpg

    ইউকেবেঙ্গলি - ১০ নভেম্বর ২০১১, বৃহস্পতিবারঃ প্যালেস্টাইনবিদদের এ-ধারণা যে, রাষ্ট্রত্ব পাবার আবেদনে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পর্যাপ্ত ভৌট পাওয়া যাবে, কিন্তু বাধ সাধবে মার্কিন ভিটো, তা ভ্রান্ত প্রমাণিত হয়েছে। ১৫-সদস্য বিশিষ্ট নিরাপত্তা পরিষদের যে-প্রয়োজনীয় দু-তৃতীয়াংশ বা ১০টি ভৌট দরকার, তার মধ্যে আটটি নিশ্চিত হলেও প্রতিশ্রুতি ভঙ্গ করে মুখ ফিরিয়ে নিয়েছে শক্তিশালী দু-সদস্য ব্রিটেইন ও ফ্রান্স।

    গতকাল বুধবার পার্লামেন্টের হাউস অফ কমন্সে ফরেইন সেক্রেট্যারী উইলিয়াম হেইগ জানিয়েছেন, প্যালেস্টাইনের রাষ্ট্রত্বের আবেদনের প্রশ্নে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ব্রিটেইন ভৌট-দান থেকে বিরত থাকবে।

    নিরাপত্তা পরিষদের বর্তমান ১৫ সদস্যের মধ্যে রাশিয়া, চীন, দক্ষিণ আফ্রিকা, ভারত, ব্রাজিল, লেবানন, নাইজেরিয়া ও গ্যাবন মিলে মোট ৮-সদস্য প্যালেস্টাইনের পক্ষে ভৌট দেবার পূর্ব-প্রতিশ্রুতিতে অনড় আছে। জার্মানী ও কলোম্বিয়া বিরত থাকতেও পারে, আবার মার্কিন যুক্তরাষ্ট্রের পথ ধরে বিরুদ্ধেও ভৌট দিতে পারে।

    এ-পরিস্থিতিতে প্যালেস্টাইনের আবেদনের উপর রিপৌর্ট বিবেচনা করার জন্য আগামী কাল শুক্রবার নিরাপত্তা পরিষদের যে-বৈঠক মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে অনুষ্ঠিত হতে যাচ্ছে, তাতে যদি ভৌট হয়, তাহলে সেখানে প্যালেস্টাইনের আবেদন নিশ্চিত ব্যর্থ হবে। তবে, প্যালেস্টাইনী কর্তৃপক্ষের তরফে এক কর্মকর্তার বরাত দিয়ে গার্ডিয়ান জানায়, ‘শুক্রবারের বৈঠকে যে ভৌট হচ্ছে না, তা সুনিশ্চিত।’

    দৃশ্যতঃ মার্কিন যুক্তরাষ্ট্র ভিটো দেবার আবশ্যকীয়তা থেকে রেহাই পেয়ে গেলো প্যালেস্টাইনের পক্ষে দু-তৃতীংশ ভৌট সম্ভাবনায় ঘাটতি পড়ার কারণে। তবে, এ-পরিস্থিতির পিছনে মার্কিন যুক্তরাষ্ট্রের ‘ব্যাপক হস্তক্ষেপ’ রয়েছে বলে অভিযোগ করেছেন আল-মালকি।

    গত ২৩ সেপ্টেম্বর জাতিসংঘে রাষ্ট্রত্বের আবেদন করে প্যালেস্টাইনী কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস যে বক্তৃতা করেন এবং পশ্চিমতীরে যে আনন্দোচ্ছাস পরিলক্ষিত হয়, তা নিঃশেষিত হয়ে হতাশায় পর্যবসিত হয়েছে। প্যালেস্টাইনে রাষ্ট্রের স্বপ্ন দৃশ্যতঃ সুদূর পরাহত।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন