• প্যালেস্টাইনে ইসরায়েলী হামলার প্রতিবাদে লণ্ডনে 'দেড় লাখ' লোকের সমাবেশ
    uk_gaza_9aug14_demo.jpg

    ইউকেবেঙ্গলি - ৯ অগাস্ট ২০১৪, শনিবারঃ গতমাস থেকে প্যালেস্টাইনের গাজ়ায় ইসরায়েলের জল-স্থল-বায়ু থেকে অব্যাহত আক্রমণের প্রতিবাদে আজ লণ্ডনে বিরাট সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এর আয়োজকরা দাবি করেছেন অন্ততঃ দেড় লাখ লোক যোগ দিয়েছিলেন আজকের প্রতিবাদে।

    বিক্ষোভকারীদের মিছিল কেন্দ্রীয় লণ্ডনে অবস্থিত বিবিসি'র সদর দপ্তরের সামনে থেকে শুরু হয়ে যুক্তরাষ্ট্রের দূতাবাস অতিক্রম করে হাইড পার্কে গিয়ে একটি প্রতিবাদ সভার মাধ্যমে শেষ হয়। মেটপুলিস দ্য ইণ্ডিপেণ্ডেণ্টকে জানিয়েছে পুরো কর্মসূচি শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে; কোনও অনাকাঙ্খিত ঘটনা ঘটেনি এবং কাউকে গ্রেফতারও করা হয়নি।

    বিক্ষোভে অংশ নিতে বিভিন্ন জাতি ও ধর্মের মানুষ জড়ো হন বিবিসির দপ্তরের সামনে। লিবারেল ডেমৌক্র্যাট পার্টির এমপি ডেইভিড ওয়্যার্ড এবং লেবার পার্টির এমপি শাবানা মাহমুদ ও জেরেমি কর্বিন-সহ অনেক রাজনৈতিক ব্যক্তিত্ব যোগ দেন আজকের বিক্ষোভে। এছাড়াও তারিক আলি-সহ অনেক বুদ্ধিজীবীও উপস্থিত ছিলেন হাইড পার্কের সমাবেশে।

    আজকের লণ্ডন বিক্ষোভ থেকে ইসরায়েলের 'বর্বরোচিত হামলা' বন্ধে আহবান জানানো হয়। এছাড়াও ব্রিটিশ সরকারের কাছে দাবি করা হয় যেনো ইসয়ারেলের কাছে অস্ত্র বিক্রিতে নিষিদ্ধি জারি করে এবং 'যুদ্ধাপরাধের' মুখোমুখি হওয়া প্যালেস্টাইনী জনগণেরর পাশে দাঁড়ায়।

    জুলাইয়ের ৮ তারিখ থেকে গাজ়া উপত্যকায় ইসরায়েল পুরোদমে সামরিক হামলা শুরু করার পর এ-পর্যন্ত প্রায় ১,৮০০ ব্যক্তি নিহত হয়েছে। অবশ্য এর আগেই কয়েক দফায় বিমান হামলায় বেশ কয়েক জন প্রাণ হারায়। গাজ়ার প্রানহানীর প্রায় আশি শতাংশ বেসামরিক নাগরিক - যার মধ্যে রয়েছে শিশু, নারী, অসুস্থ, পঙ্গু ও বৃদ্ধ। অপর দিকে ইসরায়েলী পক্ষে ৬৪ জন সৈন্য ও অন্ততঃ পাঁচ জন বেসামরিক নাগরিক মারা গিয়েছে।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন