• প্যালেস্টাইনে হামাস-ফাতাহ ঐক্যঃ হতাশ যুক্তরাষ্ট্র, শান্তি-আলোচনা ব্যর্থ হওয়ার পথে
    palestine_hamas_fatah_unity_deal.jpg

    ইউকেবেঙ্গলি - ২৩ এপ্রিল ২০১৪, বুধবারঃ প্যালেস্টাইনের প্রতিদ্বন্দ্বী দুই আরব দল হামাস ও ফাতাহ্‌'র মধ্যে আজ এক ঐক্য-চুক্তি সম্পাদিত হয়েছে, যার অধীনে শীঘ্রই 'জাতীয় ঐক্যমতের সরকার' গঠিত হতে যাছে। এ-সংবাদে যুক্তরাষ্ট্র আনুষ্ঠানিকভাবে হতাশা ব্যক্ত করেছে।

    প্যালেস্টাইনী রাজনৈতিক অঙ্গনে ঐক্য-ঘোষণার প্রাক্কালে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ফাতাহ্‌'র প্রধান মাহমুদ আব্বাসকে সতর্ক করে দিয়ে প্রশ্ন রেখেছেন, "তিনি কি ইসরায়েলের সাথে না-কি হামাসের সাথে শান্তি চান?" তিনি আরও বলেন, "আপনি এর মধ্যে একটি পেতে পারেন, দু'টো নয়।" এর মধ্যেই ইসরায়েল জানিয়েছে পরশু অনুষ্ঠিতব্য আলোচনায় যোগ দেবে না দেশটি।

    যুক্তরাষ্ট্র হতাশা ব্যক্ত করে বলেছে, এ-ঐক্য শান্তি-প্রক্রিয়াকে মারাত্মকভাবে বাধাগ্রস্ত করতে পারে। পররাষ্ট্র দপ্তরের একজন মুখপাত্রী জেন সাকি বলেছেন, "এটি ভাবা কঠিন যে ইসরায়েল কী করে একটি সরকারের সাথে দরকষাকষি করবে যারা এর [ইসরায়েলের] অস্তিত্বের অধিকারে বিশ্বাস করে না।"

    তবে, প্যালেস্টাইনের রাজনীতিকরা একে প্যালেস্টানীদের আভ্যন্তরীন ব্যাপার বলে অভিহিত করেছেন। ফাতাহ্‌'র নেতা মাহমুদ আব্বাস এক বিবৃতিতে বলেছেন, "শান্তি-আলোচনার সাথে [প্যালেস্টাইনীদের] ঐক্যের মধ্যে কোন অসামঞ্জস্য নেই।" তিনি আরও বলেন, মধ্যপ্রাচ্য ইসরায়েল-প্যালেস্টাইন সমস্যার দ্বি-রাষ্ট্রিক সমাধানের প্রতি তাঁরা অঙ্গীকারাবদ্ধ।

    হামাস সরকারের প্রধানমন্ত্রী ইসমাইল হানিয়া এক সংবাদ সম্মেলনে বলেছেন, "আমার জনগণের কাছে আমি ঘোষণা করছি যে বহুবছরের অনৈক্যের দিন শেষ হয়েছে।"

    সাত বছরের সহিংস প্রতিদ্বন্দ্বিতা শেষে ফাতাহ, ও হামাসের এ-ঐক্যকে স্বাগত জানিয়েছে প্যালেস্টাইনী জনগণ। তবে অনেকে সন্দেহও প্রকাশ করেছে এ-ঐক্য-ঘোষণা আদৌ বাস্তবায়িত হবে কি-না তা নিয়ে। উল্লেখক্য, এর আগেও অন্ততঃ দু'বার ঐক্যের ঘোষণা দিলেও বা কার্যকর হয়নি।

    যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় চলমান নড়বড়ে শান্তি-আলোচনা বর্তমান শেষ হবে এ-মাসের ২৯ তারিখে। এখনও পর্যন্ত এ-আলোচনা কোনো ফল আনতে পারেনি। ফাতাহ্‌-হামাস ঐক্যের প্রতি যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের বিরূপ মনোভাবের ফলে এ-আলোচনা আর অগ্রসর না-ও হতে পারে বলে মন্তব্য করছেন মধ্যপ্রাচ্য বিশ্লেষকরা।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন