• প্যালেস্টাইন-ইসরায়েল মুখোমুখি আলোচনাঃ আগামী সপ্তাহে পুনর্বৈঠকে সম্মতি
    Palestine-Israel-meet.jpg

    ইউকেবেঙ্গলি - ৩ জানুয়ারী ২০১২, মঙ্গলবারঃ  দীর্ঘ ১৫ মাস পারস্পরিক আলোচনা না-থাকার পর আজ মঙ্গলবার প্রথম বারের মতো প্যালেস্টাইনী ও ইসরায়েলী পক্ষ জর্ডানের রাজধানী আম্মানে মুখোমুখি বৈঠকে মিলিত হয় এবং আগামী সপ্তাহেও পুনর্বৈঠকে সম্মত হয়।

    পশ্চিম তীরে ইহুদী বসতি স্থাপনের উদ্দেশ্য ইসরায়েলী নির্মাণ কাজ বন্ধ করা-না-করা দ্বন্দ্বে  প্যালেস্টাইনী-ইসরায়েলী প্রত্যক্ষ আলোচনা ২০১০ সালের সেপ্টেম্বরে ভেঙ্গে যায়। এক বছর পর ২০১১ সেপ্টেম্বরে প্যালেস্টাইনী কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস প্যালেস্টাইন রাষ্ট্রের স্বীকৃতির জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আবেদন করে ব্যর্থ হন। আর, ইসরায়েল দ্বিপাক্ষিক আলোচনা ছাড়া ছাড়া গত্যন্তর নেই বলে স্থির থাকে।

    আজকের আলোচনা বৈঠক প্যালেস্টাইনের গাজা-অংশের নিয়ন্ত্রক দল হামাসের বিরোধিতার পরও অনুষ্ঠিত হলো। এ-প্রত্যক্ষ বৈঠক অংশগ্রহণ করেন প্যালস্টাইনী পক্ষের দরদস্তুরকারী সায়েব এরাকাত এবং ইসরায়েলী প্রধানমন্ত্রীর প্রতিনিধি ইৎজহাক মোলকো।

    দীর্ঘ ৫ ঘন্টা স্থায়ী এ-বৈঠকের শুরুতে আরও উপস্থিত ছিলেন মধ্যপ্রাচ্য বিষয়ক চতুষ্টয়ের, অর্থাৎ যুক্তরাষ্ট্র, রাশিয়া, ইউরোপীয়ান ইউনিয়ন ও জাতিসঙ্ঘের প্রতিনিধিগণ। আরও উপস্থিত ছিলেন চতুষ্টয়ের দূত ও প্রাক্তন ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার।

    বৈঠক শুরুর এক ঘন্টা পর চতুষ্টয়ের প্রতিনিধিরা প্যালেস্টাইনী ও ইসরায়েলী পক্ষকে একান্ত বৈঠকে রেখে তাঁরা কক্ষ ত্যাগ করেন, তবে স্বাগতিক দেশের প্রতিনিধি হিসেবে জর্ডানের বিদেশমন্ত্রী নাসের জুদেহ মধ্যবর্তী হিসেবে অবস্থান করেন।

    বৈঠকে প্যালেস্টাইনের পক্ষ থেকে সীমান্ত ও নিরাপত্তা বিষয়ে তাদের অবস্থান বর্ণনা করে দুটো পৃথক দলিল ইসরায়েলী প্রতিনিধির কাছে হস্তান্তর করা হয়। উল্লেখ্য, ইসরায়েল এই প্রথম বারের মতো প্যালস্টাইনীদের পক্ষ থেকে এ-বিষয়ে কোনো দলিল নিতে সম্মত হলো।

    ইসরায়েলী পক্ষ থেকে সীমান্ত ও নিরাপত্তা বিষয়ে প্যালেস্টাইনীদের প্রতি জবাব আগামী সপ্তাহে দেয়া হবে বলে জানান ইসরায়েলী প্রতিনিধি।

    দীর্ঘকাল পর অনুষ্ঠিত আজকের এ-প্রত্যক্ষ বৈঠকের বিষয়ে সংশ্লিষ্ট মহলের নিম্ন-প্রত্যাশা থাকার প্রেক্ষাপটে স্বাগতিক দেশ জর্ডানের বিদেশমন্ত্রী নাসের জুদেহ একে আপোস আলোচনা পুনর্জাগরিত করার পথে একটি সিরিয়াস পদক্ষেপ মন্তব্য করেন।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন