• প্যালেস্টাইন রাষ্ট্রের পরোক্ষ স্বীকৃতি জাতিসঙ্ঘেঃ যুক্তরাষ্ট্র-ইসরায়েল নাখোশ
    palestinian_wins_nonmember_status_at_un.jpg

    ইউকেবেঙ্গলি - ৩০ নভেম্বর ২০১২, শুক্রবারঃ গকতাল প্যালেস্টাইনী কর্তৃপক্ষের জাতিসঙ্ঘে কৃত 'অ-সদস্য পর্যবেক্ষক রাষ্ট্র' হিসেবে অন্তর্ভূক্তি লাভের আবেদন মঞ্জুর হয়েছে। এর মধ্য দিয়ে প্যালেস্টাইন এখন জাতিসঙ্ঘ কর্তৃক স্বীকৃত একটি রাষ্ট্র হিসেবে আবির্ভূত হলো। অনুমেয়ভাবে ইসরায়েল ও তার মিত্র যুক্তরাষ্ট্র এর বিরোধিতা করে ক্ষোভ প্রকাশ করেছে।

    মাহমুদ আব্বাসের নেতৃত্বাধীন প্যালেস্টাইনী কর্তৃপক্ষ গত বছর 'পূর্ণ সদস্যতা' চেয়ে আবেদন করলেও মূলতঃ যুক্তরাষ্ট্রের চাপের কারণে সেবার তা সফল হয়নি। এবার ছাড় দিয়ে 'অ-সদস্যত্বের' আবেদন দাখিল করে আব্বাস, যার পক্ষে ১৩৮ ও বিপক্ষে ৯ দেশ ভৌট দেয়; ব্রিটেইন ও জার্মানী সহ ৪১টি রাষ্ট্র ভৌট-দানে বিরত থাকে।

    জাতিসঙ্ঘের জেনারেল এ্যাসেম্বলিতে ভাষণ-দান কালে বলেন, 'আজ এ-সভাকে প্যালেস্টাইনের জন্ম-সনদ জারি করতে বলা হচ্ছে'। তিনি উল্লেখ করেন, 'পূর্ব জেরুজালেমকে রাজধানী করে স্বাধীন প্যালেস্টাইন রাষ্ট্রের কম কিছুই গ্রহণযোগ্য হবে না'।

    জাতিসঙ্ঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের দূত সুসান রাইস তার প্রতিক্রিয়ায় বলেন, 'এতে যে প্যালেস্টাইন রাষ্ট্র প্রতিষ্ঠিত হয়ে গেলো তা ঠিক নয়। প্যালেস্টাইনের জনগণ আগামীকাল ঘুম ভেঙ্গে দেখবে কিছুরই পরিবর্তন হয়নি'। তিনি আরও বলেন, 'এর মধ্য দিয়ে শান্তি পথে আরও বিপত্তির তৈরি হলো'।

    পূর্ণ সদস্য না হলেও, প্যালেস্টাইন এখন জাতিসঙ্ঘের অন্যান্য উপ-সংস্থার সদস্য-পদ নিতে পারবে, পারবে আন্তর্জাতিক আদালতের শরনাপন্ন হতেও। যদিও ফরাসী পররাষ্ট্র-মন্ত্রী প্যালেস্টাইনী কর্তৃপক্ষকে এ-মর্মে সতর্ক করেছেন যে, আন্তর্জাতিক আদালতের মাধ্যমে ইসরায়েলি যুদ্ধাপরাধের বিচার চাইতে গেলে প্যালেস্টাইনের জন্য তা বিরূপ ফল আনতে পারে।

    এ-ভোটাভুটির ফল ঘোষিত হবার সাথে-সাথে প্যালেস্টাইনে উৎসব শুরু হয়ে গিয়েছে; পথে নেমে প্যালেস্টাইনী নাগরিকগণ উল্লাস করছেন। তবে অনেক প্যালেস্টাইনী ও ইসরায়েলী বুদ্ধিজীবি মনে করছেন যে, দীর্ঘমেয়াদে এটি ঐতিহাসিক প্যালেস্টাইন-ভূমির মানুষের জন্য কল্যাণকর হবে না। তাঁদের মতে প্যালেস্টাইন-ভূমিতে একটি একক, সেক্যুলার ও গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠাই হবে সকলের জন্য মঙ্গলজনক।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন