• প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণের পর পুতিন প্রথমেই সফর করবেন যুক্তরাষ্ট্র ও ইসরায়েল
    Netanyahu-and-Putin.jpg

    ইউকেবেঙ্গলি - ২৭ মার্চ ২০১২, মঙ্গলবারঃ  রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে আগামী ৭ই মে-তে শপথ গ্রহণের পর ভ্লাদিমির পুতিন মার্কিন যুক্তরাষ্টের সফরের জি-৮ শীর্ষ-বৈঠকে যোগদানের লক্ষ্যে প্রথমই যাবেন মার্কিন যুক্তরাষ্ট্রে এবং তার পর যাবেন ইসরায়েলে দ্বিতীয় বিশ্বযুদ্ধ-কালে সোভিয়েত লাল ফৌজের অংশ হিসেবে যুদ্ধে শহীদ হওয়া ইহুদি সেনাদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করতে।

    জি-৮ শীর্ষ-বৈঠকে যোগদানের জন্য মার্কিন দেশে পুতিনের সফর অনেকটা স্বয়ংক্রিয় ও পূর্ব-নির্ধারিত হলেও, ইসরায়ল সফরের বিষয়টি তাঁর নিজের অনুরোধ-ক্রমে বলে জানাচ্ছে ইসরায়েলী সংবাদ-মাধ্যম দৈনিক হারেৎজ।

    দৈনিক হারেৎজে গতকাল সোমবারে প্রকাশিত সংবাদ-মতে, সোভিয়েত লাল-ফৌজের ইহুদি শহীদ সেনাদের সম্মানে যে সম্প্রতি যে-মনুমেন্ট তৈরী করা হয়েছে, তার উন্মোচন করতে ইচ্ছা প্রকাশ করেছেন রুশ রুশ প্রেসিডেন্ট পুতিন এই মর্মে ইচ্ছা প্রকাশ করেছেন। পত্রিকাটি জানায়, প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হবার পর থেকে পুতিনের সফরের জন্য ইসরায়েলী পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে একাধিক অনুরোধ জানিয়েছে রাশিয়ার পররাষ্ট্র দপ্তর।

    উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা নির্বাচনে বিজয়ী ভ্লাদিমির পুতিনকে ব্যক্তিগতভাবে অভিনন্দন না জানালেও ইসরায়েলী প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু তা করতে ভুল করেননি। জুন মাসে সফরের তারিখকে সামনে রেখে নেতানিয়াহুর পক্ষ থেকে পুতিনকে রাষ্ট্রীয় নিমন্ত্রণ জানানো হয়েছে এবং বিনিময়ে পুতিনও রাশিয়া সফরের নিমন্ত্রণ জানিয়েছেন ইসরায়েলী প্রধানমন্ত্রীকে।

    নেতানিয়াহুর রাজনৈতিক সহকারীদের বরাত দিয়ে ইসরায়েলী সংবাদ-মাধ্যমটি জানাচ্ছে, দু-নেতার মধ্যে আলোচনায় সম্ভাব্য বিষয় সমূহের মধ্য রয়েছে ইরানের পারমাণবিক প্রকল্পের প্রসঙ্গ।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন