• ফৌন-হ্যাকিং কেলেঙ্কারিঃ শতাব্দী প্রাচীন নিউজ অফ দ্য ওয়ার্ল্ড বন্ধ-ঘোষিত
    News-of-the-World.jpg

    ইউকেবেঙ্গলি, ১০ জুলাই ২০১১, রোববারঃ  সাপ্তাহিক পত্রিকা ‘দ্য নিউজ অফ দ্য ওয়ার্ল্ড’ গত কয়েক বছর ধরে চলে আসা ফৌন-হ্যাকিং বা ফৌনে আঁড়িপাতার দায়ে জর্জরিত হয়ে শেষ পর্যন্ত বন্ধ হয়ে গেলো। গত ৭ জুলাই মালিক পক্ষ - নিউজ ইন্টারন্যাশনালের চেয়ারম্যান জেইমস মার্ডক - ১০ জুলাই রোববারকে পত্রিকাটির শেষ দিন হিসেবে ঘোষণা দেন।

    সে-অনুসারে ১৬৮ বছরের পুরনো পত্রিকা দ্য নিউজ অফ দ্য ওয়ার্ল্ড রোববারে তার শেষ ও ৮,৬৭৪ তম সংখ্যা প্রকাশ করলো প্রথম পৃষ্ঠায় ‘থ্যাঙ্ক ইউ এ্যান্ড গুডবাই’ শিরোনাম লিখে। বিজ্ঞাপন-হীন এ-সংখ্যায় পূর্ণ এক পৃষ্ঠায় সম্পদকীয় লেখা হয়েছে, যেখানে সম্পাদক পাঠাকদের কাছে ক্ষমা চেয়ে লিখেছেন, ‘সোজা সরল কথা হচ্ছে, আমরা পথভ্রষ্ট হয়েছি।’

    গতকাল শনিবার লন্ডনের ওয়াপিংয়ে পত্রিকাটির অফিসের সামনে দু’শতাধিক কর্মীর উপস্থিতিতে সম্পাদক কলিন মিলার পত্রিকাটার একটি শেষ কপি এক হাতে উঁচু করে ধরে বলনে, ‘এটি আমাদের প্রত্যাশা ছিলো না, আমাদের প্রাপ্যও ছিলো না।’

    উল্লেখ্য, নিউজ অফ দ্য ওয়ার্ল্ড গত কয়েক বছর যাবৎ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের মোবাইল ফৌনের সংরক্ষিত ‘ম্যাসেজ’ অবৈধভাবে সংগ্রহ করে পত্রিকায় প্রকাশের জন্য বেশ সমালোচিত হয়ে আসছিলো।

    রাজ-পরিবারের সদস্য থেকে শুরু করে খুন-হওয়া স্কুল-বালিকার মোবাইল ফৌনও হ্যাক করার অভিযোগ রয়েছে নিউজ অফ দ্য ওয়ার্ল্ডের বিরুদ্ধে।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন