• বাংলাদেশকে আরও ১ বিলিয়ন ডলার ঋণের প্রস্তাব ভারতের
    india_bangladesh_flags.jpg

    ইউকেবেঙ্গলি - ১৫ মার্চ ২০১৪, শনিবারঃ বাংলাদেশের অবকাঠামোগত প্রকল্পগুলোর অর্থায়নে 'সহজ শর্তে' ১ বিলিয়ন ডলার ঋণের প্রস্তাব দিয়েছে ভারত। বৃহস্পতিবার ঢাকায় উভয় দেশের বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিনিধিদের এক সভা শেষে এ-কথা জানান ভারতের যুগ্ম বাণিজ্য সচিব অরবিন্দ মেহতা। খবর জানিয়েছে ভারতের সংবাদ মাধ্যম দ্য ইকোনোমিক টাইম্‌স।

    ২০১০ সালের অগাস্টেও ভারত ১ বিলিয়ন ডলার ঋণ দিয়েছিলো বাংলাদেশকে। সে-বার শর্ত ছিলো, ঋণের ৮৫ শতাংশ অর্থ ভারতের পণ্য কিংবা সেবা ক্রয়ে ব্যয় করতে হবে। এর পূর্বে এতো বৃহৎ আকারের ঋণ কোনো বিদেশি রাষ্ট্রকে দেয়নি দক্ষিণ এশিয়ার বৃহত্তম এ-রাষ্ট্রটি। ভারতের ঋণের অর্থ প্রধানতঃ ব্যয়িত হচ্ছে বাংলাদেশের রেইল, সড়ক, নৌ-সহ অন্যান্য ১৪টি অবকাঠামো উন্নয়ন প্রকল্পে।

    ঢাকায় সাংবাদিকদের সাথে আলাপকালে মেহতা এবারের ঋণ সম্পর্কে বলেন, "এই ঋণ বিশেষ কোন শর্তযুক্ত নয়। বাংলাদেশ যে-কোনো কাজে এ-অর্থ ব্যয় করতে পারবে।" তবে তিনি এ-তহবিল অবকাঠামো উন্নয়ন, সৌরশক্তি উৎপাদন ইত্যাদি খাতে ব্যয় করার পরামর্শ দেন বাংলাদেশকে।

    মেহতা আরও জানান, বাংলাদেশে আরও ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ রপ্তানির প্রস্তাবও দিয়েছে তাঁর দেশ। উল্লেখ্য, বাংলাদেশ ইতোমধ্যেই ভারত থেকে অন্ততঃ ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করছে।

    বাংলাদেশ পক্ষে বৈঠকের নেতৃত্ব দেন শাহাবুদ্দিন পাটোয়ারী। তিনি এ-যৌথ সভাকে 'সফল' বলে মন্তব্য করেন। সাংবাদিকদেরকে তিনি জানান, তাঁরা দুই দেশের মধ্যে একটি নতুন বাণিজ্য-সম্পর্ক প্রতিষ্ঠা করার ব্যাপারেও আলোচনা করেছেন। তাঁদের আলোচ্য বিষয়ের মধ্যে উভয় দেশেরই বাজার 'আরও উন্মুক্ত' করাও অন্তর্ভূক্ত ছিলো।

    ২০১০ ও ২০১৪ সালের ঋণের মধ্যে যে-সকল তফাৎ পরিলক্ষিত হচ্ছে সেগুলোর মধ্যে অন্যতম হচ্ছে ঋণ পরিশোধের সময়কাল ও সুদের হার। আগেরবার ঋণ পরিশোধের জন্য সময় দেয়া হয়েছিলো ২০ বছর। তবে এবারের ঋনের অর্থ ফেরত দিতে হবে ৩ থেকে ৫ বছরের মধ্যে। আগেরবার সুদের হার ছিলো ১.৭৫% আর এবার সে-হার নির্ধারিত হবে লণ্ডন ইণ্টারব্যাঙ্ক অফার্‌ড রেইট - লিবোরের সাথে আরও ২.৫% যোগ করে। উল্লেখ্য, গতকাল মার্কিন ডলারের জন্য লিবরের হার ছিলো ১ বছরের জন্য  ০.৫৫৭ শতাংশ।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন