• বাংলাদেশে জাতীয় নির্বাচনঃ ভারত-যুক্তরাষ্ট্র মতানৈক্যের মাঝে ওয়াশিংটন যাচ্ছেন মজিনা
    bangladesh_usa_embassador_dan_mozena.jpg

    ইউকেবেঙ্গলি - ৩০ অক্টোবর ২০১৩, বুধবারঃ  ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের দূত ড্যান মজিনা আগামীকাল নিজ দেশে যাচ্ছেন বাংলাদেশের আসন্ন নির্বাচন নিয়ে ভারতের অবস্থান সম্পর্কে বড়োকর্তাদেরকে অবহিত করতে। গত ২৩ তারিখ তিনি দিল্লি গিয়ে এ-ব্যাপারে আলাপ-আলোচনা করে এসেছেন, তবে ভারতীয় কর্মকর্তারা সে-সফরকে 'ভারতের আমন্ত্রণে নয়' বলে জানিয়েছেন।

    বাংলাদেশের আসন্ন সংসদ নির্বাচনকে ঘিরে চলছে ভারত ও যুক্তরাষ্ট্রের ব্যপক কূটনৈতিক তৎপরতা। দিল্লি যাওয়ার আগে ঢাকাস্থ ভারতীয় দূত পঙ্কজ শরণের সাথে সাক্ষাত করেন মজিনা। দিল্লি থেকে ফিরে তিনি আবার দেখা করেন শরণের সাথে। তবে এখনও পর্যন্ত আঞ্চলিক ও বৈশ্বিক এ-শক্তিদ্বয় দৃশ্যতঃ একমত হতে পারেনি তাদের অবস্থান নিয়ে।

    ভারতীয় কর্তৃপক্ষের সাথে আলোচনার পর উভয় পক্ষ 'অভিন্ন' অবস্থানে রয়েছে বলে বাংলাদেশে সংবাদ প্রকাশিত হলে আজ ভারতীয় পক্ষ থেকে তার প্রতিবাদ করা হয়েছে। দেশটির বিদেশ মন্ত্রণালয়ের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বাংলাদেশের সংবাদ মাধ্যম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, "এসব প্রতিবেদন আমাদের নজরে এসেছে। আমাদের কাছে মনে হয়েছে, এগুলো খুবই বিভ্রান্তিকর।"
     
    এদিকে বাংলাদেশের নির্বাচনকে কেন্দ্র করে এই প্রথম কোনও মন্তব্য করেছে চীন। ঢাকাস্থ চীনা রাষ্ট্রদূত লি জুন 'সহিংসতার বদলে প্রজ্ঞার পরিচয়' দিতে সকল পক্ষকে আহবান জানিয়েছেন। চীনের এ-অবস্থানকে গঠনমূলক বলে আখ্যায়িত করেছে ভারত।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন