• বাংলাদেশে পোশাক-কারখানায় আবারও অগ্নিকাণ্ডঃ নিহত ৭ আহত শতাধিক
    bd_garment_fire_jan13.jpg

    ইউকেবেঙ্গলি - ২৬ জানুয়ারী ২০১৩, শনিবারঃ আজ বাংলাদেশের রাজধানী ঢাকার একটি  পোশাক-কারখানায় সঙ্ঘটিত অগ্নিকাণ্ডে অন্ততঃ ৭ ব্যক্তি প্রাণ হারিয়েছেন। এ-সময় কারখানা-ভবনটির ফটক বন্ধ করা ছিলো বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা। মাত্র দু'মাস আগে দেশটির অন্য একটি পোশাক-কারখানায় অগ্নিকাণ্ডে ১২১ জন নিহত হয়েছিলেন। 

    স্থানীয় সময় দুপুর ২টা'র দিকে  নগরীর মোহাম্মদপুর এলাকায় অবস্থিত স্মার্ট ফ্যাশন্‌স নামের কারখানাটিতে আগুন লাগে। আতঙ্কিত কর্মীরা সরু সিড়ি বেয়ে  দ্বোতলা থেকে তাড়াহুড়ো করে নামতে চেষ্টা করেন। সে-সময় অনেকে সহকর্মীদের দ্বারা পদদলিত হন, যার ফলাফল সরূপ এ-প্রাণহানি ঘটেছে বলে দাবি করেছে অগ্নি-নির্বাপক সংস্থা। 

    কীভাবে এবং কেন অগ্নিকাণ্ডটির সূত্রপাত হলো তা নিশ্চিত হওয়া যায়নি। তবে মমতাজ বেগম নামের একজন কর্মী সংবাদ-মাধ্যমকে জানিয়েছেন যে, কারখানার আয়রনিং সেকশন থেকে আগুনের সূত্রপাত ঘটে। অপর পক্ষে কারখানার নিরাপত্তাকর্মী ফরিদ আলম বলেছেন, তিনি বয়লার থেকে আগুন লাগতে  দেখেছেন।  তিনি আরও জানান যে, গতকাল অর্থাৎ শুক্রবারই মেরামত করা ঐ বয়লারটি।

    পোশাক-কারখানার মালিকদের সংগঠন বিজেএমইএ দাবি করেছে স্মার্ট ফ্যাশন্‌স তাঁদের কাছ থেকে অনুমতি না নিয়েই কর্মকাণ্ড চালাচ্ছিলো। বাংলাদেশ সরকারের দূর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের প্রকল্প কর্মকর্তা নূরুল ইসলাম 'নিহতদের স্বজনদেরকে ২০ হাজার টাকা ও আহতদেরকে ১০ হাজার টাকা করে দেয়ার সিদ্ধান্ত'র কথা জানিয়েছেন।

    উল্লেখ্যঃ বাংলাদেশের পোশাক-কারখানায় প্রায়শই অগ্নিকাণ্ড ঘটে থাকে। ২০০৬ সাল থেকে এ-পর্যন্ত এ-ধরণের দূর্ঘটনায় ৭০০ জনেরও বেশি কর্মী প্রাণ হারিয়েছেন।

     

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন